দিল্লিতে আরও এক মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ

দেশে আরও এক মাঙ্কিপক্সে আক্রান্তের হদিশ পাওয়া গেল। আবারও মাঙ্কি ভাইরাসে সংক্রমিতের সন্ধান পাওয়া গেল দিল্লিতে। আফ্রিকার এক তরুণী ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দিল্লিতে মাঙ্কি ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে হল পাঁচ। জানা গিয়েছে, সংক্রমিত ২২ বছর বয়সি আফ্রিকার ওই তরুণীকে লোক নায়ক জয়প্রকাশ নারায়ণ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। এক মাস আগে ওই তরুণী নাইজেরিয়া গিয়েছিলেন। দু’দিন আগেই তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। শুক্রবার রাতে তরুণীর রিপোর্ট পজিটিভ আসে। দিল্লিতে মাঙ্কিপক্সে সংক্রমিতদের মধ্যে এ নিয়ে দুই মহিলা আক্রান্ত হলেন।

আগের দুই আক্রান্তের বিদেশ সফরের কোনও ইতিহাস না থাকলেও এই মহিলা বিদেশে গিয়েছিলেন বলে জানা গিয়েছে। তবে তিনি এক মাস আগে গিয়েছিলেন বিদেশে। সাম্প্রতিক সফরের কোনও রেকর্ড নেই।

গত ২৪ জুলাই দিল্লিতে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্তের খোঁজ মেলে। ঠিক তার আগেরদিনই বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাঙ্কিপক্সকে আন্তর্জাতিক ক্ষেত্রে জনস্বাস্থ্যের জন্য উদ্বেগজনক ও জরুরি অবস্থার ঘোষণা করে। তবে মাঙ্কিপক্স ভাইরাসের সংক্রমণকে নিয়ন্ত্রণ করতে কেন্দ্রীয় সরকারের তরফে একাধিক নির্দেশিকা কার্যকর করা হয়েছে। আন্তর্জাতিক যাত্রীদের অসুস্থ ব্যক্তি, মৃত বা জীবীত বন্য প্রাণীদের থেকে দূরে থাকতে বলা হয়েছে। এদিকে গত ১৪ জুলাই দেশে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্তের হদিশ মেলে। কেরলের কোল্লাম থেকে প্রথম আক্রান্তের খোঁজ মেলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 5 =