উল্টোরথে ত্রিপুরার পর ওডিশাতেও বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত ৩, আহত ৮

ত্রিপুরার পর এবার ওডিশা। বৃহস্পতিবরা ওডিশা পুলিশ জানিয়েছে পৃথক কয়েকটি ঘটনায় উল্টোরথের দিন ওডিশার বিভিন্ন জায়গায় ৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ৮ জন। বুধবারই, রথ টানতে গিয়ে ত্রিপুরায় ২ শিশু-সহ ৭ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল। একপরই এদিন এই খবর প্রকাশ্যে এল। ত্রিপুরার ঘটনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শোক প্রকাশ করেছেন এবং ক্ষতিগ্রস্তদের পরিবারকে জাতীয় ত্রাণ তহবিল থেকে ২ লক্ষ টাকা করে আর্থিক সহায়তা দেবেন বলে ঘোষণা করেছেন। আহতদের দেওয়া হবে ৫০,০০০ টাকা করে।

এদিন ওডিশা পুলিশ জানিয়েছে, যুগল কিশোর বারিক (৪৫), বরুন গিরি (৫০) এবং বিশ্বনাথ নায়ক (২২) – তিনজনেরই মৃত্যু হয়েছে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে। প্রথম দুজন কেওনঝার জেলার এবং অপরজন কোরাপুটের। কোরাপুটের ঘটনায় দু’জন আহতও হয়েছেন। সূত্রের খবর, ওভারহেড বিদ্যুতের তারের সঙ্গে রথগুলির ছোঁয়া লেগেছিল। মৃত ব্যক্তিরা প্রত্যেকেই সেই সময় রথের দড়ি ধরেছিলেন। আর তাতেই বিদ্যুৎপৃষ্ট হন তাঁরা। এর পাশাপাশি পুরীতে, রথের দড়ি ছিড়ে, এক পুলিশকর্মী-সহ ছয়জন আহত হয়েছেন। তাদেরকে জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এই ঘটনার জন্য, ওডিশা রথযাত্রা কমিটি বিদ্যুৎ বিতরণ সংস্থাকে দায়ী করেছে। কোরাপুট সদর থানায় বিদ্যুৎ বিতরণ সংস্থার বিরুদ্ধে একটি অভিযোগও দায়ের করা হয়েছে। রথযাত্রা কমিটির দাবি, বিদ্যুৎ বিতরণ সংস্থার সঙ্গে আলোচনা করে, উল্টোরথের দিন যখন রথ টানার সময় সংশ্লিষ্ট এলাকার বিদ্যুৎ সরবরাহ বন্ধ করা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু,কার্যক্ষেত্রে তা করেনি সংস্থাটি। এই বিষয়ে কোরাপুট সদর থানার ইন্সপেক্টর-ইন-চার্জ কিরণবালা সমল বলেছেন, ‘তদন্ত চলছে। কোন পরিস্থিতিতে এই দুর্ঘটনা ঘটল আমরা তা খতিয়ে দেখব। সেই মতো প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three − 2 =