লতা মঙ্গেশকরের মৃত্যুবার্ষিকীতে চিত্রশিল্পী রামকৃপালের আঁকা ছবির প্রদর্শনী কলকাতায়

কলকাতা:  সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের প্রথম মৃত্যুবার্ষিকীতে কলকাতায় হতে চলেছে অনন্য চিত্র প্রদর্শনী। বিখ্যাত চিত্রশিল্পী রামকৃপাল নামদেও-র ‘চিত্রলতিকা’ প্রদর্শিত হবে আইসিসিআর যামিনী রায় আর্ট গ্যালারিতে। ২২-২৬ ফেব্রুয়ারি পর্যন্ত পাঁচ দিনব্যাপী চলবে। এই প্রদর্শনীর উদ্বোধন করবেন বিশিষ্ট লতা বিষয়ক সঙ্গীত গবেষক ‘লতা গীতকোষ’-এর সংকলক স্নেহাশিষ চট্টোপাধ্যায়, পন্ডিত প্রদ্যুৎ মুখোপাধ্যায়, ভারত থেকে গ্র্যামি জুরি সদস্যদের অন্যতম জিমা পুরষ্কৃত বিশিষ্ট সঙ্গীত শিল্পী-সুরকার সৌম্য দাশগুপ্ত প্রমুখ।

গত বছর ৬ ফেব্রুয়ারি সুর-সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর না ফেরার দেশে চলে যান। এক শিল্পীকে শ্রদ্ধা জানাতেই আর এক শিল্পীর রং-তুলি কথা বলেছে। ২০১৩ থেকে রামকৃপাল লতা মঙ্গেশকরের ওপর ছবি আঁকা শুরু করেন। এখনও পর্যন্ত প্রায় ৫০ টি ছবি এঁকেছেন। এই অনুশীলন এখনও অব্যাহত। ২০১৪-তে রামকৃপাল শ্রদ্ধেয় লতা মঙ্গেশকরের সঙ্গে দেখা করার সুযোগ পান। তাঁর একটি চিত্রকর্মে লতা মঙ্গেশকরের স্বাক্ষর রয়েছে। যা ‘লিমকা বুক অফ রেকর্ডস’-এ এন্ট্রি পায়।

১৪ তম ‘চিত্রলতিকা’ প্রদর্শনী আইসিসিআর যামিনী রায় আর্ট গ্যালারিতে বিশিষ্ট চিত্রশিল্পী রামকৃপাল এমন একটি লতা মঙ্গেশকরের ছবি তৈরি করেছেন যেখানে বিভিন্ন শিল্পী রাজনীতিবিদদের ১৪৩৬টি মুখের সমারোহ রয়েছে। এই ধরনের ব্যতিক্রমী আঁকা ছবি ২০১৯ ‘এশিয়া বুক অফ রেকর্ডস ‘এবং’ ইন্ডিয়া বুক অফ রেকর্ডস’-এ অন্তর্ভুক্ত হয়েছে।

লতা মঙ্গেশকরের সঙ্গীত জীবনের পাশাপাশি ব্যক্তিগত জীবনের নানা মুহূর্তের অনেক ছবি এঁকেছেন রামকৃপাল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − six =