১০ জুলাই বঙ্গের চার বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন, আরও ৬টি রাজ্যে হবে ভোট

নয়াদিল্লি ও কলকাতা : লোকসভা নির্বাচন মিটতেই আবার ভোট। পশ্চিমবঙ্গের চারটি বিধানসভা কেন্দ্র-সহ বুধবার উপনির্বাচন হবে দেশের মোট সাতটি রাজ্যের ১৩টি বিধানসভা আসনে। বুধবার (১০ জুলাই) এই ১৩ কেন্দ্রেই উপনির্বাচন হবে। ভোটগণনা হবে ১৩ জুলাই (শনিবার)। আগামীকাল পশ্চিমবঙ্গের মানিকতলা, বাগদা, রানাঘাট দক্ষিণ এবং রায়গঞ্জে বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হবে। মঙ্গলবার থেকে শুরু হয়েছে চূড়ান্ত প্রস্তুতি। মঙ্গলবার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে দায়িত্ব বুঝে নেন মানিকতলার ভোটকর্মীরা। পাশাপাশি অন্যান্য কেন্দ্রের ভোটকর্মীরাও নিজেদের ভোট-সামগ্রী নিয়ে ভোটদান কেন্দ্রের উদ্দেশ্যে রওনা হন।

বুধবার উপনির্বাচন হবে বাংলার চারটি কেন্দ্র— নদিয়ার রানাঘাট দক্ষিণ, উত্তর ২৪ পরগনার বাগদা, কলকাতার মানিকতলা এবং উত্তর দিনাজপুরের রায়গঞ্জে। এর মধ্যে মানিকতলায় বিধায়ক সাধন পাণ্ডের মৃত্যুর কারণে উপনির্বাচন হচ্ছে। রায়গঞ্জ, রানাঘাট দক্ষিণ এবং বাগদায় ২০২১-এর নীলবাড়ির লড়াইয়ে জয়ী তিন বিজেপি বিধায়ক কৃষ্ণ কল্যাণী, মুকুটমণি অধিকারী ও বিশ্বজিৎ দাস পদত্যাগ করে তৃণমূলে যোগ দিয়ে লোকসভায় প্রার্থী হওয়ায় আবার ভোট অবশ্যম্ভাবী হয়ে পড়েছে।

হিমাচল প্রদেশের দেহরা, হামিরপুর এবং নালাগড়ের তিন নির্দল বিধায়ক বিজেপিতে যোগ দেওয়ার আগে জনপ্রতিনিধিত্ব সংশোধনী আইন মেনে ইস্তফা দিয়েছিলেন। তাই সেখানেও ভোট হবে। দেহরায় কংগ্রেস প্রার্থী করেছে সে রাজ্যের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখুর স্ত্রী কমলেশকে।

বিহারের রুপৌলীর জেডিইউ বিধায়ক বিমা দেবী আরজেডিতে যোগ দেওয়ায় এবং মধ্যপ্রদেশের অমরওয়াড়ার কংগ্রেস বিধায়ক কমলেশ প্রতাপ শাহ বিজেপিতে যোগ দেওয়ায় সেখানে আবার ভোট। উত্তরখণ্ডের বদ্রীনাথের কংগ্রেস বিধায়ক রাজেন্দ্র সিং ভান্ডারি ইস্তফা দিয়ে ওই আসনে উপনির্বাচনে বিজেপির প্রার্থী হয়েছেন। ওই রাজ্যের মঙ্গলৌরে বিধায়কের মৃত্যুর কারণে উপনির্বাচন হচ্ছে।

তামিলনাড়ুর বিক্রবন্দীতে ডিএমকে বিধায়কের মৃত্যু এবং পঞ্জাবের জলন্ধর পশ্চিমে এএপি বিধায়ক শীতল অঙ্গুরল রিঙ্কুর বিজেপিতে যোগদানের ফলে উপনির্বাচন হচ্ছে বুধবার। এ বার ভোটে রিঙ্কু লড়ছেন বিজেপির টিকিটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + 6 =