আন্তর্জাতিক নারী দিবসে শুভেচ্ছা প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির

আন্তর্জাতিক নারী দিবসে ভারতের অগ্রগতিতে নারীদের ভূমিকা নিয়ে প্রশংসা করতে দেখা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। নারীদের ক্ষমতায়নে তাঁর সরকার কাজ চালিয়ে যাবে বলে এক টুইট বার্তায় জানান তিনি। নারী দিবস উপলক্ষে এক টুইট বার্তায় বু্ধবার প্রধানমন্ত্রী লেখেন, ‘আন্তজার্তিক নারী দিবসে আমাদের নারী শক্তির কৃতিত্বের প্রতি শ্রদ্ধা জানাচ্ছি। ভারতের অগ্রগতিতে নারীদের ভূমিকাকে অত্যন্ত গুরুত্ব দিই।’ একইসঙ্গে তাঁj সংযোজন, ‘আমাদের সরকার নারীর ক্ষমতায়নের জন্য আরও কাজ চালিয়ে যাবে।’ হ্যাসটাগ হিসেবে ব্যবহার করেন, ‘নারী শক্তি ফর নিউ ইন্ডিয়া।’ সেই সঙ্গে প্রধানমন্ত্রী নারী শক্তির একটি সংকলনও শেয়ার করেন।

শুধু প্রধানমন্ত্রীই নন, নারী জাতিকে কুর্নিশ জানিয়ে টুইট করেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু-ও। নিজের টুইটার হ্যান্ডেলে ‘ভারতীয় মহিলাদের অদম্য চেতনা’ নিয়ে লেখা একটি নিবন্ধ শেয়ার করেন তিনি। বর্তমানে সমাজে মহিলাদেরও ভূমিকার কথা মনে করিয়ে দেন রাষ্ট্রপতি। সেই সঙ্গে মেয়েদের মুখে হাসি ফোটানোর জন্য পরিবারের প্রতি আবেদন জানিয়েছেন তিনি। প্রত্যেক নারীকে বদলের আহ্বান জানান রাষ্ট্রপতি। যে কোনও পরিবর্তন প্রত্যেক মহিলার মুখে হাসি ফোটাবে বলে আশা করেন তিনি। এতে জীবনে আরও এগিয়ে যেতে সাহায্য করবে বলেও আশাপ্রকাশ করেছেন মুর্মু। টুইট বার্তায় রাষ্ট্রপতি আরও বলেন, ‘আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি সামাজিক মানসিকতার পরিবর্তন করা প্রয়োজন। একটি শান্তিপূর্ণ ও সমৃদ্ধ সমাজ গঠনের জন্য গভীরভাবে জমে থাকা লিঙ্গ কুসংস্কারগুলিকে চিহ্নিত করে তা দূর করতে হবে।’

নারীদের ক্ষমতায়নের ব্যাপারে তাঁর রাষ্ট্রপতি হওয়ার প্রসঙ্গও তুলে ধরেন দ্রৌপদী মুর্মু। বিশ্বের বৃহত্তম গণতন্ত্রে রাষ্ট্রপতি হিসেবে তাঁর নির্বাচনকে নারীর ক্ষমতায়নের একটি প্রকৃষ্ট উদাহরণ বলে মনে করছেন তিনি। সেই সঙ্গে মোদী সরকারের ‘বেটি বাঁচাও বেটি পড়াও’-এর কর্মসূচির প্রশংসা করেন তিনি। নারীদের ক্ষমতায়নে এই প্রকল্প সঠিক পদক্ষেপ বলে মনে করেন রাষ্ট্রপতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − 18 =