ফের ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ উত্তর কোরিয়ার কিম প্রশাসনের

ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে বিশ্ব রাজনীতি। কারণ, দিন কয়েক আগে যুদ্ধের হুঁশিয়ারি দিয়েছিলেন কিম জং উন। এরপর একের পর এক মিসাইল ছুড়ে চলেছে উত্তর কোরিয়া। সূত্রে খবর, মঙ্গলবারও উত্তর কোরিয়া তার পূর্ব উপকূল থেকে আরও দুটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক মিসাইল ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। অর্থাৎ, চলতি সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার ঘটনা ঘটাল কিম জং উনের প্রশাসন। এদিকে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ অর্থাৎ জেসিএস এক বিবৃতি দিয়ে জানায়, মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টা ৪১ মিনিটে এই ক্ষেপণাস্ত্রগুলি ছোড়া হয়।

এদিকে আবার দক্ষিণ কোরিয়া আর যুক্তরাষ্ট্রের যে যৌথ মহড়া চলছে তার ফল ভালো হবে না বলেও হুঁশিয়ারি দেওয়া হয় কিমের প্রশাসনের তরফ থেকে। এই হুমকিকে পাত্তা না দিয়ে এই মহড়া চলবে বলে জানানো হয় দক্ষিণ কোরিয়ার তরফ থেকে। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সবচেয়ে বড় যৌথ সামরিক মহড়া শুরু করার কয়েক ঘণ্টা আগে সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। এরপরেই এই মিসাইল নিক্ষেপ করা হয়। সঙ্গে হুঁশিয়ারি দেওয়া হয় নিষিদ্ধ অস্ত্র ব্যবহারেরও।

এদিকে, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা জানান, তাঁরা ক্ষেপণাস্ত্র ছোড়ার বিষয়ে তথ্য সংগ্রহ করছে। এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার ‘ফ্রিডম শিল্ড’ নামে বৃহত্তম সামরিক মহড়া চলবে ২৩ মার্চ পর্যন্ত। গত পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো তাঁরা এই ধরনের মহড়া চালাচ্ছে। নিরাপত্তাজনিত কারণে এই মহড়া বলে জানানো হয়েছে দক্ষিণ কোরিয়ার তরফ থেকে।

এর আগে, রবিবার সন্ধ্যায় দক্ষিণ কোরিয়া জানায়, তারা সাবমেরিন উৎক্ষেপণ শনাক্ত করেছে। এদিকে সূত্রে খবর, দুটি সাবমেরিন-লঞ্চ করা ‘ক্রুজ ক্ষেপণাস্ত্র’ পরীক্ষা করেছে কিমের প্রশাসন। চলতি মাসের শুরুতে কিম জং উন সামরিক বাহিনীকে নির্দেশ দেন, তাদের ওপর আক্রমণ চালানো হলে কী করে তার প্রতিরোধ করার হবে তার মহড়া জোরদার করারও। এদিকে সূত্রে খবর, উত্তর কোরিয়া ২০২২ সালে ৭০ টিরও বেশি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে । যার মধ্যে মার্কিন মূল ভূখণ্ডে পৌঁছানোর সম্ভাব্য রেঞ্জসহ আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রও রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + 12 =