কাউকে বঞ্চিত করা হয়নি, বিরোধীদের ‘বাজেটে বৈষম্য’র অভিযোগের পাল্টা নির্মলার

নয়াদিল্লি : মঙ্গলবার তৃতীয় এনডিএ-র সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বাজেটে বৈষম্যের অভিযোগে সরব হয়েছে বিরোধী দলগুলো। তাঁদের অভিযোগ, জোটের যে দুই শরিকের হাত ধরে লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে তৃতীয়বার ক্ষমতায় এসেছে এনডিএ, সেই টিডিপি এবং জেডিইউ সরকারের কথা ভেবে তৈরি হয়েছে বাজেট।

অন্ধ্রপ্রদেশ এবং বিহারে একাধিক প্রকল্পের জন্যে বিপুল অঙ্কের টাকা বরাদ্দ করা হয়েছে। অথচ কেন্দ্রীয় বাজেট থেকে বঞ্চিত বিরোধীরা, অভিযোগ এমনটাই। বৈষম্যের অভিযোগে বুধবার সংসদ চত্বরে বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছিল ইন্ডি জোট। এদিন সকাল সকাল সংসদ চত্বরে জড়ো হন বিরোধী সাংসদেরা।

কিন্তু এদিন সংসদে দাঁড়িয়ে বাজেট নিয়ে বিরোধীদের বৈষম্যের অভিযোগ উড়িয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। রাজ্যসভায় তিনি বলেন, প্রতি বাজেটে দেশের প্রতিটি রাজ্যের নাম উল্লেখ করার সুযোগ থাকে না। তার মানে এটা কখনই নয় যে সেই সমস্ত রাজ্যগুলোকে কেন্দ্রীয় প্রকল্প কিংবা কেন্দ্রীয় সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করা হবে। নির্মলার কথায়, ‘মোদী সরকারের মন্ত্রিসভায় মহারাষ্ট্রের জন্যে খুবই গুরুত্বপূর্ণ একটি বন্দর প্রকল্প পাস করেছে। অথচ গতকালের বাজেটে মহারাষ্ট্রের নাম দেওয়া হয়নি। তার মানে কি মহারাষ্ট্র বঞ্চিত হল’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × four =