হরিয়ানায় এক মঞ্চে নীতীশ, ইয়েচুরি, পাওয়ার

বিজেপি বিরোধী জোট গঠনের লক্ষ্যে আরও এক পদক্ষেপ করলেন বিরোধী দলের নেতারা। রবিবার হরিয়ানার ফতেহবাদে আইএলএলডি-র ডাকে একই মঞ্চে দেখা গেল বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব, সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, অকালি দলের সভাপতি সুখবীর সিংহ বাদল, এনসিপি নেতা শরদ পাওয়ারকে। eউপলক্ষ ছিল দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা ইন্ডিয়ান ন্যাশনাল লোকদল (আইএনএলডি)-এর প্রতিষ্ঠাতা দেবীলালের জন্মবার্ষিকী উদ্‌যাপন। সেই উপলক্ষকে সামনে রেখেই এদিন এক মঞ্চে দেখা গেল বিরোধী জোটকে।

লালুপুত্র তেজস্বী যাদব বিজেপির কড়া সমালোচনা করে জানান, শিবসেনা, অকালি দল-সহ একাধিক দল এনডিএ জোট ছেড়ে বেরিয়ে গেলেও বিরোধীরা একজোট রয়েছে। বিজেপির আদ্যক্ষরের সঙ্গে মিলিয়ে তাদের ‘বড় মিথ্যাবাদীর দল’ বলেও কটাক্ষ করেন তিনি। জেডি (ইউ) নেতা কেসি ত্যাগী দাবি করেন, নীতীশ কুমার পটনা থেকেই দিল্লিতে বিজেপির ‘সুলতানি’র অবসান ঘটাবেন।

বিরোধীদের এই ‘বৃহৎ’ সমাবেশে অবশ্য কংগ্রেসের কাউকে দেখা যায়নি। তবে, নীতীশ কুমার, কে চন্দ্রশেখর রাওয়ের মতো রাজনীতিকদের যখন বিরোধী জোট গঠনের জন্য সক্রিয় ভূমিকায় দেখা যাচ্ছে, তখন বিরোধীদের এক মঞ্চে ওঠা তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, এই সভার পরেই দিল্লিতে সোনিয়া গান্ধির সঙ্গে দেখা করার কথা নীতীশ কুমারের। নীতীশ-সোনিয়া সাক্ষাতের সময় বিহারের মুখ্যমন্ত্রীর সঙ্গে উপস্থিত থাকতে পারেন লালুপ্রসাদ যাদবও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 − three =