কলকাতায় আসছেন নীতীশ, মমতার সঙ্গে বৈঠক নবান্নে

বিজেপি বিরোধীদের একসুরে বাঁধতে অখিলেশের পর এবার কলকাতায় আসছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, অন্তত সূত্রে এমনটাই খবর। লক্ষ্য একটাই, তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ। তবে বৈঠক কবে হবে তা নিয়ে রয়েছে ধোঁয়াশা। একাংশ জানাচ্ছেন বৈঠক হতে পারে সোমবার আবার অন্য সূত্রে খবর বৈঠক হবে মঙ্গলবার।
বৈঠক যবেই হোক না কেন মূল লক্ষ্য কেন্দ্রের বিজেপি সরকারকে উৎখাত করা। আর তা করতে সকল বিরোধী রাজনৈতিক দলগুলিতে একত্রিত হওয়ার ডাক দিয়েছেন নীতীশ কুমার। সেই লক্ষ্যেই এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে তিনি বিশেষ আর্জি নিয়ে আসছেন বলে সূত্রের খবর।
বিরোধীদের এক ছাতার তলায় আনতে সম্প্রতি উপ মুখ্যমন্ত্রী তেজস্বী যাদবকে সঙ্গে নিয়ে রাজধানীতে পৌঁছে যান তিনি। সেখানে বিহারের মুখ্যমন্ত্রী দেখা করেন আম আদমি পার্টি এবং কংগ্রেসের নেতানেত্রীদের সঙ্গে। কংগ্রেস নেতা রাহুল গান্ধি, সভাপতি মল্লিকার্জুন খাড়গে, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে তাঁর বৈঠক হয়। রাহুল তাঁকে বিরোধী ঐক্য নিয়ে সম্মতি জানিয়েছেন বলেই খবর।
এদিকে, মমতা বন্দ্যোপাধ্যায়ও বারবার বিরোধী একতার কথা বলছেন। ফলে সকলেরই নজর থাকবে এই বৈঠকের দিকে।
প্রসঙ্গত, কিছুদিন আগেই কলকাতার রেড রোডে কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে ধরনায় বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ধরনা মঞ্চ থেকেই ২০২৪-এ বিজেপিকে পরাস্ত করতে বিরোধীদের একজোট হওয়ার আহ্বান জানান তৃণমূল সুপ্রিমো। বিজেপি সরকারকে রীতিমতো চ্যালেঞ্জ ছুঁড়ে তিনি বলেন, ‘আমরা যোগ্য জবাব দিতে জানি। আমরা ভদ্র মার্জিত হলেও প্রয়োজনে গরজাতেও জানি।’ একইসঙ্গে এও জানান, ‘বিজেপিকে রুখতে আমি একা তো জোট বাঁধব না, বিরোধীদের সবাইকে এক করে নিয়ে জোট বাঁধব।’ সঙ্গে হুঁশিয়ারির সুরে এও জানান, ‘আপনারা যতই টাকা দেখান, ইডি-সিবিআই দেখান। ভয় পাই না। আজ ক্ষমতায় আছেন, কাল হেরে গেলে ওইগুলোই আপনাদের পিছনে পড়বে।‘
সম্প্রতি কলকাতায় এসেছিলেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব। পাশাপাশি ওডিশা সফরে গিয়ে মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সঙ্গেও দেখা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনের সঙ্গেও ফোনে কথাও বলতে দেখা যায় তৃণমূল সুপ্রিমোকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − fifteen =