মা সারদা ও মমতাকে নিয়ে নির্মলের মন্তব্যে ক্ষুব্ধ বেলুড় মঠ, ‘কুৎসিত চাটুকারিতা’ বললেন কুণাল

কলকাতা: মা সারদার সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তুলনা টেনে ঘরে-বাইরে সমালোচনার মুখে তৃণমূল বিধায়ক নির্মল মাজি। মমতা বন্দ্যোপাধ্যায়কে মা সারদার পুণর্জন্ম হিসেবে তুলে ধরেছিলেন তিনি। যুক্তি স্বরূপ হাজির করেছিলেন, মৃত্যুর আগে মা সারদার (Maa Sarada) উক্তি ও সংখ্যাতত্ত্ব। নির্মলের সেই বক্তৃতার ক্লিপিং ইতিমধ্যেই ভাইরাল। এবার তা নিয়ে কড়া প্রতিক্রিয়া দিল বেলুড় রামকৃষ্ণ মিশন ও মঠ (Belur Math)।

মঠের সাধারণ সম্পাদক স্বামী সুবিরানন্দজি মহারাজ তাঁর ভিডিও বার্তায় স্পষ্ট করে বলেছেন, ‘সম্প্রতি কোনও এক রাজনৈতি নেতা তাঁর বক্তৃতায় বলেছেন, শ্রী শ্রী মা সারদা দেবী নাকি দেহত্যাগের আগে রামকৃষ্ণ মিশনের মহারজদের বলে গিয়েছেন, তিনি এর পরে মানবী রূপে দক্ষিণ কলকাতায় আবির্ভূত হবেন। শ্রী শ্রী মাকে নিয়ে যা যা প্রামাণিক গ্রন্থ প্রকাশিত হয়েছে তাতে এরকম কোনও তথ্য নেই।’ মহারাজ প্রশ্ন তোলেন, ‘এই নেতা এমন অদ্ভুত তথ্য পেলেন কোথায়? কী ভাবে তা প্রকাশ্য সভায় বললেন?’

বেলুড় মঠ সূত্রে জানানো হয়েছে, অগণিত ভক্ত ইমেল করে রামকৃষ্ণ মিশন ও মঠকে জানিয়েছেন মা সারদাকে নিয়ে ওই নেতার বক্তব্য তাঁদের নিদারুণ আঘাত করেছে। মহারাজ এও বলেছেন, ওই নেতার উক্তি মা সারদার মর্যাদাকেই ভুলুণ্ঠিত করেছে।”

তাঁর বক্তৃতা ছিল এইরকম—‘মা সারদা মৃত্যুর কয়েকদিন আগে বিবেকানন্দর কয়েকজন সতীর্থ মহারাজকে বলেছিলেন, এত বছর বাদে কালীঘাট মন্দির এলাকায় মনুষ্যরূপে জন্ম নেব। তিনি এও বলেছিলেন সেই জন্মের পর ত্যাগ, তিতিক্ষার মাধ্যমে সামাজিক কাজকর্মী যুক্ত হবেন। রাজনৈতিক কাজ কর্মে যুক্ত হবেন।’ এরপরেই নির্মল বলেন, ‘সময়, সংখ্যাতত্ত্ব মিলিয়ে দেখা যাচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ই মা সারদা। দুর্গাপুজোর অষ্টমী-নবমী তিথির সন্ধিক্ষণে তাঁর জন্ম ।’

ওই বক্তব্যে অস্বস্তিতে তৃণমূল কংগ্রেসও। তৃণমূলের মুখপাত্র তথা রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ নির্মলের বক্তব্যকে ‘কুৎসিত চাটুকারিতা’ বলে মন্তব্য করেছেন। তৃণমূলের অনেক নেতাও ঘরোয়া আলোচনায় বলছেন, মমতা বন্দ্যোপাধ্যায় কখনওই এই জিনিস পছন্দ করেন না। তিনি রামকৃষ্ণ মিশনকে অন্য চোখে দেখেন। আসলে কেউ কেউ খেই হারিয়ে ফেলেন। বুঝতেই পারেন না স্তুতি গাইতে গিয়ে কখন লাগামছাড়া মন্তব্য করে ফেলছেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 5 =