কেরলে বাড়ছে নিপা সংক্রমণ, তৎপর প্রশাসন

কেরলের কোঝিকোড়ে ক্রমেই বাড়ছে নিপা আতঙ্ক। শুক্রবার নতুন করে আক্রান্ত হয়েছেন এক ব্যক্তি। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৬-এ। লক্ষ রাখা হচ্ছে তাঁদের সংস্পর্শে আসা ৯৫০ জনের দিকে। এঁদের মধ্যে ২১৩ জন রয়েছে হাই রিস্ক ক্যাটাগরিতে। ইতিমধ্যেই মৃত্যু হয়েছে দুজনের। পরিস্থিতি সামলাতে তৎপর প্রশাসন। কোঝিকোড়ের পাশাপাশি কান্নুড়, ওয়েনাড় এবং মলপ্পুরমেও সতর্কতা জারি করা হয়েছে।

কেন্দ্রের পাঁচ সদস্যের একটি বিশেষজ্ঞ দল কেরলের পরিস্থিতির দিকে নজর রাখছেন। স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, যাঁরা আক্রান্ত হচ্ছেন, তাঁদের দ্রুত চিহ্নিত করে বিশেষ পর্যবেক্ষণে রাখা হচ্ছে। শুধু তাই-ই নয়, যাঁরা ওই সব রোগীদের সংস্পর্শে এসেছেন, এমন ব্যক্তিদেরও চিহ্নিতকরণের কাজ শুরু হয়েছে। তাঁদেরও একান্তবাসে পাঠিয়ে পর্যবেক্ষণে রাখা হচ্ছে।

শুক্রবার বাম শাসিত রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ পরিস্থিতি সম্পর্কে একটি বিবৃতি দিয়ে একথা জানিয়েছেন। জানা যাচ্ছে, আক্রান্তদের সংস্পর্শে যাঁরা এসেছেন, তাঁদের মধ্যে ২৮৭ জন স্বাস্থ্যকর্মী। সংক্রমণ যাতে আর না ছড়ায় তা নিশ্চিত করতে বড় জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। ইতিমধ্যেই শুক্রবার নমাজ সকলকে বাড়িতেই পড়তে বলা হয়েছে। ৪ আক্রান্ত রয়েছেন বেসরকারি হাসপাতালে। এছাড়াও কোঝিকোড়ের মেডিক্যাল কলেজে পর্যবেক্ষণে রাখা হয়েছে ১৭ জনকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − four =