আগামী মাসেই ফের দুয়ারে সরকার, জুড়ছে নয়া দুই পরিষেবা

আগামী মাসের শুরুতেই ফের রাজ্যে শুরু হচ্ছে ‘দুয়ারে সরকার’। এবার এই শিবির থেকে মিলবে আরও দু’টি পরিষেবা। পাট্টার আবেদন করা যাবে। এছাড়া পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বন্টন সংস্থায় নতুন বিদ্যুৎ সংযোগের জন্য আবেদন কিংবা বকেয়া বিল পরিশোধ করতে পারবেন ইচ্ছুক গ্রাহকরা। নবান্নের তরফে শুক্রবার এ নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়।  ইতিমধ্যেই খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, জাতিগত শংসাপত্র দান, শিক্ষাশ্রী, কন্যাশ্রী, রূপশ্রী, ঐক্যশ্রী, জয় জহর, ১০০ দিনের কাজ-সহ মোট একাধিক  প্রকল্পের সুযোগ মিলছে ওই শিবিরে।এতদিন এই সমস্ত প্রকল্পের জন্য কার্ড করাতে বা পরিষেবা পেতে একাধিক অফিসে ছুটতে হত সাধারণ মানুষকে।

কিন্তু গত দুবছর ধরে চলা দুয়ারে সরকার প্রকল্পে পাড়ায় পাড়ায় সরকারি কাজের সুযোগ-সুবিধায় সাধারণ মানুষ বিশেষত বয়স্কদের বিশেষ সুবিধা হয়। জানা গিয়েছে, এবার ‘দুয়ারে সরকার’ শিবির থেকে মিলবে আরও দু’টি পরিষেবা। এই শিবিরে পাট্টার আবেদন করা যাবে। আবার যাঁরা পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বন্টন সংস্থার অধীনে বিদ্যুৎ সংযোগ নিতে চান তাঁরাও আবেদন করতে পারবেন। শুধু তাই নয়। ওই শিবিরেই জমা দেওয়া যাবে বকেয়া বিদ্যুতের বিলও। সেক্ষেত্রে কোনও অতিরিক্ত চার্জ দিতে হবে না।

প্রসঙ্গত, বিভিন্ন প্রকল্পগুলি সম্পর্কে অভাব-অভিযোগ শুনতে গ্রামীণ ও পুরসভা এলাকায় ‘দুয়ারে সরকার’ শিবির করার কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এই প্রকল্প গোড়া থেকেই বহুল প্রশংসিত। বহু মানুষ চটজলদি সমাধান পাওয়ায় ‘আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স’ বিভাগে সেরার পুরস্কারও পেয়েছে এই জনপ্রিয় প্রকল্পটি।

তৃতীয়বার বিপুল ভোট পেয়ে মসনদ দখলের নেপথ্যে ‘দুয়ারে সরকার’ শিবিরের যথেষ্ট প্রভাব ছিল বলেই দাবি রাজনৈতিক বিশ্লেষকদের। এবার সামনেই পঞ্চায়েত নির্বাচন। ওয়াকিবহাল মহলের মতে, সেকথা মাথায় রেখে আবারও নভেম্বরের শুরুতেই ‘দুয়ারে সরকার’ শিবির শুরু হচ্ছে। চলবে ৩০ নভেম্বর পর্যন্ত।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 3 =