ফেব্রুয়ারিতেই পদ থেকে ইস্তফা দেবেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা

আগামী মাসেই পদ ছাড়বেন, ঘোষণা করলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী (New Zealand Prime Minister) জেসিন্ডা আরডার্ন (Jacinda Ardern)। এমনকী ভবিষ্যতে নির্বাচনেও অংশগ্রহণ করতে চান না বলেও জানিয়ে দিলেন তিনি। ঠিক কী কারণে প্রধানমন্ত্রী পদ, এমনকী রাজনীতি থেকে সন্ন্যাসের ঘোষণা তা অবশ্য জানাননি জেসিন্ডা। মন্তব্য করেছেন, ‘এটাই সঠিক সময়’।

বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে জাসিন্ডা নিজেই সে কথা জানিয়েছেন। প্রধানমন্ত্রী হিসাবে জাসিন্ডার শেষ কর্মদিবস হবে আগামী ৭ ফেব্রুয়ারি। এর পর ক্ষমতাসীন নিউ জিল্যান্ড লেবার পার্টিতে তাঁর উত্তরসূরি নির্বাচন হবে।

জাসিন্ডা সাংবাদিক বৈঠকে বলেন, ‘অনেক হয়েছে, এ বার আমি দায়িত্ব ছেড়ে দেব।’ প্রধানমন্ত্রী পদে থাকতে তাঁর অনীহার কারণ জানতে চাওয়া হলে জাসিন্ডা বলেন, ‘এমন একটি বিশেষ পদের সঙ্গে গুরুদায়িত্বও আসে। কখন নেতৃত্ব দেওয়ার জন্য আপনি সঠিক ব্যক্তি আর কখন নন, তা বোঝার দায়িত্বও আপনারই।’

উল্লেখ্য ২০১৭ সালে মাত্র ৩৭ বছর বয়সে নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছিলেন জাসিন্ডা। সে সময় তিনি ছিলেন বিশ্বের কনিষ্ঠতম রাষ্ট্রনেতা। ২০২০ সালের নির্বাচনে লেবার পার্টির বিপুল জয়ের পরে দ্বিতীয় বার নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী আসনে বসেছিলেন তিনি। তার আগে নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী হেলেন ক্লার্ক এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী টোনি ব্লেয়ারের দপ্তরে অ্যাসিস্ট্যান্ট হিসেবেও কাজ করেছেন জাসিন্ডা।

এদিকে লেবার পার্টি সূত্রে জানা গিয়েছে, নতুন প্রধানমন্ত্রীর জন্য আগামী রবিবার একটি ভোটগ্রহণ হবে দলের কার্যালয়ে। সেদিন যিনি নির্বাচিত হবেন, তিনি আগামী ১৪ অক্টোবর সাধারণ নির্বাচন পর্যন্ত প্রধানমন্ত্রী পদে থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × one =