দীপাবলিতে এ বার ছুটি থাকবে নিউ ইয়র্কের স্কুলেও

আমেরিকার নিউ ইয়র্ক শহরের সমস্ত স্কুলে দীপাবলির দিন ছুটি দেওয়া হবে বলে ঘোষণা করেছেন নিউ ইয়র্কের মেয়র এরিক অ্যাডামস। তিনি জানিয়েছেন, দিনটিকে সরকারি ছুটি হিসাবেই গণ্য করা হবে। ভারতীয়দের উৎসব হলেও এবার ছুটি পাবেন সকলেই।

আলোর উৎসব দীপাবলিতে দীর্ঘদিন ধরেই সামিল হয়ে আসছে আমেরিকা। ভারতে পালিত এই উৎসবে গত বেশ কয়েক বছর ধরেই নিয়মিত হোয়াইট হাউসে পালন হতে দেখা গিয়েছে। বরাক ওবামা, ডোনাল্ড ট্রাম্প, জো বাইডেনের মতো আমেরিকার প্রেসিডেন্ট নিজেরা উপস্থিত থেকেছেন, অংশগ্রহণ করেছেন দীপাবলির অনুষ্ঠানে। তবে এই প্রথম দীপাবলি উপলক্ষে আমেরিকার সবচেয়ে বড় শহর নিউ ইয়র্কে সরকারি ছুটিও ঘোষণা হতে চলেছে বলে জানিয়েছে প্রশাসন। সোমবার নিউ ইয়র্কের মেয়র এরিক জানান, এই শহরে প্রায় দু’লক্ষ মানুষ দীপাবলির উদ্যাপনে শামিল হন। তাই এ বার থেকে নিউ ইয়র্কের স্কুলেও দীপাবলিতে ছুটি থাকবে। তবে এখনও এই সংক্রান্ত বিলে সরকারি সিলমোহর পরেনি। তার জন্য এখনও গভর্নরের সইয়ের অপেক্ষা চলছে।

প্রসঙ্গত, দিন দুয়েক আগেই মার্কিন সফর থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই সফর দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে আগেই জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেনের সঙ্গে প্রধানমন্ত্রী মোদির যে সখ্যতা ধরা পড়েছে, সেটাও উল্লেখযোগ্য। এবার মোদির মার্কিন সফর থেকে দেশে ফেরার পরই ভারতীয় উৎসব, দীপাবলিতে নিউ ইয়র্কের সমস্ত স্কুলে ছুটি ঘোষণা করা হল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 3 =