কলকাতায় চালু হল মার্কিন যুক্তরাষ্ট্রের নয়া ভিসা আবেদন কেন্দ্র

কলকাতা : কলকাতায় চালু হল মার্কিন যুক্তরাষ্ট্রের নয়া ভিসা আবেদন কেন্দ্র। আগের আবেদন কেন্দ্রটির চেয়ে এটি আয়তনে দ্বিগুণ এবং এখনকার চেয়ে দ্বিগুণ সংখ্যক ভিসা আবেদনের প্রক্রিয়ায় সহায়তা করবে।কনস্যুলেটে ভিসা কর্মকর্তা ও কর্মীরা পরিকাঠামোর এই উন্নতিতে দ্রুত ভিসা আবেদনকারীদের ইন্টারভিউ স্লটের দিকে নিয়ে যেতে পারবে।

মার্কিন কনসাল জেনারেল মেলিন্ডা পাভেক রবিবার কলকাতায় স্থানান্তরিত ভিসা কেন্দ্রের উদ্বোধন করেন। ফ্রি স্কুল স্ট্রিটের দুই জনপ্রিয় রেস্তোরাঁ তুং ফং এবং মোকাম্বোর বিপরীতে পাতাকা হাউসে অবস্থিত। শেক্সপিয়র সরণির জেসমিন টাওয়ারে আগের আবেদন কেন্দ্রটির কাজ শনিবার সন্ধ্যায় বন্ধ করে দেওয়া হয়।

এই নতুন কেন্দ্র ভিসার আবেদন প্রক্রিয়াকে আরও দক্ষ এবং গ্রাহককেন্দ্রিক করে তুলবে। পাশাপাশি বিভিন্ন পরিষেবাও দেবে। গ্রাহকদের প্রক্রিয়াকরণের সময়কে দ্রুততর করার জন্য প্রায় দ্বিগুণ ইনটেক উইন্ডোজ থাকছে এখানে। প্রসেসিং উইন্ডোগুলিতে যাওয়ার জন্য অপেক্ষমানদের বিশ্রামাগার এবং হুইলচেয়ার থাকছে নয়া কেন্দ্রে।

আবেদনকারীদের সহায়তা করার জন্য ইংরেজি এবং বাংলায় দ্বিভাষিক চিহ্ন সহ নির্দেশিকা রয়েছে কেন্দ্রটিতে। সহায়ক হিসাবে থাকছেন নিবেদিত কর্মীও। কনসাল জেনারেল জানান, “মার্কিন সরকার তার পরিষেবাগুলিকে ক্রমাগত উন্নত করতে এবং ভিসা আবেদনকারীদের জন্য একটি ইতিবাচক অভিজ্ঞতা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। নতুন স্থানান্তরিত কেন্দ্রটি এই প্রতিশ্রুতির একটি প্রমাণ এবং কনস্যুলেটের বিভিন্ন পরিষেবায় একটি উল্লেখযোগ্য সংযোজন,” পাভেক বলেছেন।

ভারত-মার্কিন সম্পর্কের গুরুত্বের উল্লেখ করে তিনি বলেন, এই বছর আমরা আশা করছি ভারত থেকে ১৮ লক্ষেরও বেশি ভ্রমণকারী মার্কিন যুক্তরাষ্ট্রে যাবেন। আমাদের দেশগুলির মধ্যে সম্পর্ক আরও বৃদ্ধি পাবে।

আমরা প্রযুক্তি, স্বাস্থ্য পরিষেবা, পুনর্নবীকরণযোগ্য শক্তি এবং মহাকাশ অনুসন্ধানের মতো গুরুত্বপূর্ণ এবং সম্ভাবনাময় বিভিন্ন খাতে সহযোগিতার অপার সম্ভাবনাকে স্বীকৃতি দিই। ভিসা প্রক্রিয়ার সংস্কার এবং সুবিধা এ ব্যাপারে দক্ষতা এবং স্বচ্ছতাকে অগ্রাধিকার দেবে। পারস্পরিক সহযোগিতার মান উন্নত করবে। ক্ষমতা দেবে ভারতীয় এবং আমেরিকানদের নতুন উদ্যোগ এবং অংশীদারিত্ব অন্বেষণ করার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − 13 =