আইন ও বিচারব্যবস্থার মধ্যে মধুর সম্পর্ক গড়ার বার্তা নতুন আইনমন্ত্রী ‘সাইকেলওয়ালা এমপি’ মেঘওয়ালের

দেশের নতুন আইনমন্ত্রী হয়েছেন অর্জুন রাম মেঘওয়াল। আর দায়িত্ব পেয়েই আইন ও বিচারবিভাগের মধ্যে মধুর সম্পর্ক গড়ে তোলার বার্তা দিয়েছেন তিনি। মূলত ‘সাইকেল ওয়ালা এম পি’ হিসাবেই সংসদ চত্বরে পরিচিত তিনি। মন্ত্রকের দায়িত্ব নেওয়ার পর প্রথম দিন থেকেই কাজে লেগে পড়েছেন রাজস্থানের এই বিজেপি সাংসদ। দেখা করেছেন সদ্যপ্রাক্তন আইনমন্ত্রী কিরেণ রিজিজুর (Kiren Rijiju) সঙ্গেও।

জীবনের প্রথম নির্বাচনেই জয় পান মেঘওয়াল। তারপর থেকেই রাজস্থানি ধুতি কুর্তা পরে সাইকেল চালিয়ে সংসদে আসতেন মেঘওয়াল। সেই থেকেই তিনি ‘সাইকেল এম পি’ নামে পরিচিত। সকলের নজর কাড়ে তাঁর মাথায় বিজেপির পাগড়ি। সূত্রের খবর, ৩৭০ ধারা বিলোপের সময়ে আইনজ্ঞ ও আইএএস অফিসার হিসাবে তাঁর অভিজ্ঞতা কাজে লাগিয়েছিল মোদি সরকার।

উল্লেখ্য বিচারব্যবস্থার নিন্দা করার জেরেই রিজিজুকে পদ থেকে সরানো হয়েছে বলে অনুমান। সরকারের সঙ্গে শীর্ষ আদালতের সম্পর্ক ফের স্বাভাবিক করার বার্তাই দিয়েছেন নয়া আইন মন্ত্রী মেঘওয়াল। জানা গিয়েছে, বরাবর আরএসএসের আদর্শ পালন করেছেন নয়া আইনমন্ত্রী। আইন নিয়ে পড়াশোনা করলেও পেশাদার আইনজীবী হিসাবে কখনও কাজ করেননি তিনি। পরবর্তীকালে আইএএস হিসাবে কর্মজীবন শুরু করেন। কিন্তু মানুষের সেবা করার জন্য ২০০৯ সালে চাকরি ছেড়ে বিজেপিতে যোগ দেন। সেই বছরেই বিকানের থেকে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন মেঘওয়াল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × two =