নতুন মাথা ব্যথা ডেঙ্গু, প্রতি জেলায় কল সেন্টার খোলার প্রস্তাব, পুজোয় ছুটি বাতিল স্বাস্থ্যকর্মীদের

কলকাতা: পুজোর মুখে রাজ্য সরকারের নতুন চিন্তা ডেঙ্গু। এ বছর ডেঙ্গু ক্রমশ বেড়েই চলেছে। এই অবস্থায়, চিকিৎসক, নার্স-সহ সব সরকারি কর্মচারি ও জনপ্রতিনিধদের ডেঙ্গু নিয়ন্ত্রণে অভিযান শুরুর বার্তা দিল নবান্ন। রাজ্যে ডেঙ্গু আক্রান্তের সংখ‌্যা ১৫ হাজার ছাড়িয়েছে।এই অবস্থায় কোমর বেঁধে নামার নির্দেশ নবান্নর। বিশেষ করে পুজোর ছ’দিন ছুটি থাকলেও সরকারি হাসপাতালে যাতে পরিষেবায় শৈথিল‌্য না হয় তার জন‌্য বিশেষ উদ্যোগ নিতে বলা হয়েছে। পাশাপাশি দক্ষিণ ২৪ পরগনা ও হাওড়ার ধাঁচে সব জেলায় ডেঙ্গু কল সেন্টার চালু করতে হবে।  জেলাশাসক ও মুখ‌্য স্বাস্থ‌্যকর্তাদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে এমন বার্তা দিয়েছেন রাজ্যের মুখ‌্যসচিব এইচ কে দ্বিবেদী।

নবান্ন সূত্রে খবর, ডেঙ্গু মোকাবিলায় যুক্ত সব সরকারি কর্মীদের পুজোর ছুটি বাতিল করা হয়েছে। আক্রান্তদের জীবন বাঁচাতেই মুখ‌্যসচিবের এমন নির্দেশ।স্বাস্থ‌্য দপ্তর ছাড়াও এদিনের আলোচনায় স্বাস্থ‌্য, পূর্ত, তথ‌্য ও সংস্কৃতি, সেচ ও জলপথ দপ্তরের প্রধান সচিবরা উপস্থিত ছিলেন। নবান্ন সূত্রে খবর, জমা জল ও আবর্জনা অবিলম্বে পরিষ্কার করতে প্রতিটি পঞ্চায়েত ও ওয়ার্ডে সাফাই অভিযান চালাতে হবে। এই বিশেষ অভিযান যাতে ফলপ্রসূ হয় তার জন‌্য প্রয়োজনে জনপ্রতিনিধিরাও অংশ নিতে পারেন। নবান্ন থেকে এমন বার্তাই এদিন দেওয়া হল।কোভিড ঊর্ধ্বমুখী হওয়ার সময় স্বাস্থ‌্যভবনে ২৪ ঘণ্টার কল সেন্টার খোলা হয়েছিল। ঠিক সেই সময়ের মতো এবার ডেঙ্গু রোগীদের শারীরিক অবস্থা জানতে প্রতিটি জেলায় কলসেন্টার চালু করতে প্রস্তাব দিয়েছেন মুখ‌্যসচিব। নবান্নের এক কর্তার কথায়, অর্থাৎ বাড়িতে থাকা ডেঙ্গু রোগীর শারীরিক অবস্থার যদি অবনতি হয় তবে দ্রুত যাতে আরও ভাল চিকিৎসা শুরু করা যায় বা হাসপাতালে ভর্তি করতে হয় তা নিশ্চিত করতেই এই পদক্ষেপ নবান্নের। পাশাপাশি প্রতিটি জেলায় সরকারি ব্লাড ব‌্যাঙ্কে অন্তত পাঁচ ইউনিট প্লেটলেট আলাদা করে মজুত রাখতে বলা হয়েছে।

কলকাতা হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ, দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুরের ডেঙ্গু পরিস্থিতি প্রশাসনের মাথাব‌্যথার কারণ হয়েছে। তাই ডেঙ্গু রোগীর জন‌্য কলসেন্টারের মতো প্রতিটি জেলায় বিশেষজ্ঞ দল তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। স্বাস্থ‌্যভবন থেকে ইতিমধ্যেই বিশেষজ্ঞ দল হাওড়া, উত্তর ২৪ পরগনা, মুর্শিদাবাদ ও উত্তরবঙ্গের জেলা সফর করেছে। প্রোটোকল মেনে রোগীর চিকিৎসা হলেও আরও কিছু ব‌্যবস্থার সুপারিশ করেছেন। স্বাস্থ‌্যভবন সূত্রে খবর, আগামী সোমবার ডেঙ্গু নিয়ন্ত্রণে এসওপি প্রকাশ হতে পারে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − fifteen =