অভিষেককে জিজ্ঞাসাবাদ মামলায় নয়া জট

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে জিজ্ঞাসাবাদ সংক্রান্ত মামলায় কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে নয়া জট। শুক্রবার মামলার শুনানিতে রাজি নন বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ। প্রসঙ্গত, বৃহস্পতিবার বিচারপতি অমৃতা সিনহার একক বেঞ্চ নির্দেশ দিয়েছিল অভিষেককে জিজ্ঞাসাবাদ করতে পারবে ইডি-সিবিআই। সেই সঙ্গে মূল তদন্তে বাধা দেওয়ার চেষ্টায় এই মামলা করা হয়েছিল বলেও সন্দেহ আদালতের। সেই কারণেই অভিষেক ও কুন্তল উভয়েরই ২৫ লাখ টাকা করে জরিমানা করে, সেই টাকা স্টেট লিগাল এইড সার্ভিসেস অথরিটির কাছে জমা দেওয়ার নির্দেশ দেন বিচারপতি সিনহা। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে আবার আদালতের দ্বারস্থ হন অভিষেক। হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম সেই মামলাটি বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চে শুনানির জন্য নির্দিষ্ট করেছিলেন। কিন্তু শুক্রবার সেই মামলা শুনতে রাজি নন বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ।
আদালতে সূত্রে খবর, ডিভিশন বেঞ্চ জানিয়েছে আজ কোনওভাবেই শুনানি গ্রহণ করা সম্ভব নয়। কারণ, লিস্টের বাইরে কিছু শুনতে রাজি নয় ডিভিশন বেঞ্চ। পাশাপাশি এ খবরও মিলিছে এক্ষেত্রে মামলাকারী পক্ষকে অবসরকালীন বেঞ্চে যেতে বলা হয়েছে। অভিষেকের আইনজীবীরা তখন আবেদন করেন, মামলাটি ছেড়ে দিতে। ফের প্রধান বিচারপতির কাছে আবেদন করতে চান অভিষেকের আইনজীবীরা। সেক্ষেত্রে নতুন বেঞ্চ গঠন হলে তবেই হবে শুনানি। এদিকে শনিবার থেকে হাইকোর্টে গরমের ছুটি শুরু হয়ে যাচ্ছে। ফলে শুক্রবার মামলা না হলে, আবার সমস্যায় পড়তে পারেন অভিষেক, এমনই মনে করছেন আইনজীবী মহলের একাংশ।
এদিকে আদালত সূত্রে এ খবরও মিলছে যে নতুন বেঞ্চ গঠনের আর্জি শুনতেই চাননি প্রধান বিচারপতি। ফলে কোন রক্ষকবচও দিলেন না। প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম জানিয়ে দিলেন ভ্যাকেসনে ওই বেঞ্চে মামলা করুন। নতুন বেঞ্চ গঠনেও আগ্রহী নয় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। ফলে তৃণমূল নেতাকে জিজ্ঞাসাবাদ সংক্রান্ত বিষয়ে আপাতত সর্বশেষ নির্দেশই বহাল থাকছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × two =