লালুর নামে দুর্নীতির নতুন মামলা, ১৭টি ঠিকানায় সিবিআই তল্লাশি

বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও আরজেডি প্রধান লালুপ্রসাদ যাদবের বিরুদ্ধে দুর্নীতির নতুন মামলা দায়ের করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। জমির বিনিময়ে রেলে চাকরি দেওয়ার কেলেঙ্কারির তদন্তে সিবিআই শুক্রবার আরজেডি প্রধান লালুপ্রসাদ, তাঁর স্ত্রী রাবড়ি দেবী, তাঁদের মেয়ে ও রাজ্যসভার সাংসদ মিশা ভারতী এবং পরিবারের অন্যান্য সদস্যদের বাড়ি ও অফিসে তল্লাশি অভিযান চালিয়েছে। পাটনা, গোপালগঞ্জ ও দিল্লিতে এই তল্লাশি চলে বলে জানা গিয়েছে। বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ি দেবীর পাটনার সরকারি বাসভবনে সিবিআই-এর দল এদিন সকালেই পৌঁছে যায়। এই কেলেঙ্কারির ব্যাপারে তদন্তকারীরা তাঁকে জিজ্ঞাসাবাদ করেন।

জমির বিনিময়ে রেলে চাকরি দেওয়ার দুর্নীতির অভিযোগ উঠেছে লালুর বিরুদ্ধে। ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত এই দুর্নীতির দায়ে লালুপ্রসাদ, তাঁর স্ত্রী রাবড়ী দেবী, তাঁদের মেয়ে ও রাজ্যসভার সাংসদ মিশা ভারতী এবং পরিবারের অন্যান্য সদস্যদের নামে এফআইআর দায়ের করেছে সিবিআই। সেই মামলায় শুক্রবার রাষ্ট্রীয় জনতা দলের প্রতিষ্ঠাতা লালুর পাটনার বাড়ি-সহ ১৭টি ঠিকানায় তল্লাশি চালিয়েছে সিবিআই। বিহার ও দিল্লির মোট ১৭টি ঠিকানায় তল্লাশি চালানো হয়েছে।

এইমস ছেড়ে দেওয়ার পর দিল্লিতে মেয়ে মিসা ভারতীর বাড়িতে ছিলেন প্রবীণ রাজনীতিক। এর মধ্যেই ফের নয়া মামলায় তাঁর বিপদ বাড়ল। সূত্রের খবর, রেলে চাকরির জন্য জমি সংক্রান্ত দুর্নীতির মামলা দায়ের হয়েছে লালুর বিরুদ্ধে। লালুর বিরুদ্ধে নতুন এই মামলার প্রেক্ষিতে আরজেডি নেতা অলোক মেহতা বলেছেন, একটি শক্তিশালী কণ্ঠকে স্তব্ধ করে দেওয়ার চেষ্টা। সিবিআই-এর নির্দেশ ও পদক্ষেপ সম্পূর্ণ পক্ষপাতদুষ্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − four =