পাটনা ও হাজারীবাগের মধ্যেই সীমাবদ্ধ ছিল নিট ইউজি-র প্রশ্নপত্র ফাঁস, পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি : পাটনা ও হাজারীবাগের মধ্যেই সীমাবদ্ধ ছিল নিট ইউজি-র প্রশ্নপত্র ফাঁস, এমনটাই পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের। শুক্রবার সুপ্রিম কোর্ট বলেছে, নিট ইউজি-২০২৪ পরীক্ষার পেপার ফাঁসের ক্ষেত্রে কোনও পদ্ধতিগত লঙ্ঘন ছিল না। সুপ্রিম কোর্ট এদিন বলেছে, পরীক্ষা ব্যবস্থার সাইবার নিরাপত্তায় সম্ভাব্য দুর্বলতাগুলি শনাক্ত করতে এবং প্রযুক্তিগত অগ্রগতির জন্য ‘এসওপি’ প্রণয়ন করার কথা বিবেচনা করবে কেন্দ্র দ্বারা গঠিত কমিটি।

পরীক্ষার্থীদের পরিচয় যাচাইয়ের প্রক্রিয়াগুলি যাতে আরও পোক্ত হয় এবং পরীক্ষা কেন্দ্রগুলির সিসিটিভি পর্যবেক্ষণ যাতে নিশ্ছিদ্র হয়, সেটাও দেখতে হবে এই কমিটিকে। সুপ্রিম কোর্ট রায়ে বলেছে, তারা এনটিএগুলির কাঠামোগত প্রক্রিয়ার সমস্ত ঘাটতিগুলি তুলে ধরেছে। শীর্ষ আদালত বলে, যে যে সমস্যাগুলি দেখা দিয়েছে তা এই বছরই কেন্দ্রকে সংশোধন করতে হবে যাতে এর পুনরাবৃত্তি না হয়।

আইনজীবী শ্বেতাঙ্ক সৈলাকওয়াল বলেছেন “সুপ্রিম কোর্ট পেপার ফাঁস সংক্রান্ত বিভিন্ন নির্দেশিকা দিয়েছে৷ শীর্ষ আদালত হাজারীবাগ এবং পাটনায় ঘটে যাওয়া পেপার ফাঁসের বিষয়টি উল্লেখ করেছে এবং একটি কমিটিও গঠন করা হয়েছে।

সুপ্রিম কোর্ট কমিটিকে সেই সমস্ত পয়েন্ট অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছে৷ যার রায়ে বলা হয়েছে, কাগজে-কলমে সিসিটিভি ক্যামেরা বসাতে হবে এবং কমিটিকে দুই মাস সময় দেওয়া হয়েছে, যা কিছু সময় বাড়ানো হয়েছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − 11 =