আবারও কেঁপে উঠল নেপালের বাজং, কম্পনের মাত্রা ৫.৩

নেপালের বাজং জেলায় ফের ৫.৩ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। সেখানকার মানুষদের মধ্যে এজন্য আতঙ্কের সৃষ্টি হয়েছে। গত মঙ্গলবার বাজং জেলায় শক্তিশালী ভূমিকম্পের চার দিন পর শনিবার আবারও ভূমিকম্পের কারণে মানুষের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। শনিবার সকাল ১১টা ৪৫ থেকে দুপুর দেড়টা পর্যন্ত তিনটি বড় ভূমিকম্প অনুভূত হয়। এই কম্পনের তীব্রতা রিখটার স্কেলে ছিল ৪.৫ থেকে ৫.৩ পর্যন্ত।
নেপালের জাতীয় ভূমিকম্প পরিমাপ কেন্দ্র জানিয়েছে, গত মঙ্গলবারের ৫.৩ এবং ৬.৩ মাত্রার ভূমিকম্পের পর শুক্রবার বিকেল পর্যন্ত অনেক আফটারশক অনুভূত হলেও শনিবার আবারও ভূমিকম্পের কম্পন অনুভূত হয় বাজং জেলার ভাতেখোলা গ্রামে। বাজং জেলার প্রধান জেলা আধিকারিক নারায়ণ পান্ডে জানান, সবচেয়ে বড় ভূমিকম্পটি অনুভূত হয় সকাল ১১টা ৪৫ নাগাদ। তারপরে এক ঘন্টার ব্যবধানে আরও দুটি কম্পন অনুভূত হয়। এদিনের ভূমিকম্পে ক্ষয়ক্ষতির বিস্তারিত বিবরণ জানা যায়নি। জেলা ম্যাজিস্ট্রেট পান্ডে জানিয়েছেন, ক্ষয়ক্ষতির বিবরণ জানার চেষ্টা চলছে।
এদিকে, শুক্রবার নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দাহল, বাজং-এর ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন। ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য ত্রাণও ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী দাহল ভূমিকম্পে যাদের বাড়ি সম্পূর্ণরূপে ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের প্রত্যেককে ৫০,০০০ টাকা দেওয়ার ঘোষণাও করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 3 =