অলিম্পিকের চেয়েও সেরা থ্রো নীরজ চোপড়ার, লসেন ডায়মন্ড লিগেও দ্বিতীয়

প্যারিস অলিম্পিকে পাকিস্তানের জ্যাভলিন থ্রোয়ার আর্শাদ নাদিমের দৈত্যাকার থ্রোয়ে সোনা ধরে রাখতে পারেননি নীরজ চোপড়া। কুঁচকির চোট নিয়েই প্যারিসে খেলেছিলেন টোকিও অলিম্পিকে সোনাজয়ী নীরজ। প্রথম থ্রো ফাউল হয়েছিল। আর্শাদ নাদিমের প্রথম থ্রোও ফাউল হয়েছিল। তবে দ্বিতীয় থ্রো-তেই ৯২.৯৭ মিটার ছুড়েছিলেন। নীরজ চোপড়া দ্বিতীয় থ্রো-তে ছুড়েছিলেন ৮৯.৪৫ মিটার। প্যারিসে রুপোর পর দেশে ফেরেননি নীরজ। বরং লসেন ডায়মন্ড লিগের প্রস্তুতিতে নেমে পড়েন। লসেন ডায়মন্ড লিগে অলিম্পিকের চেয়েও ভালো পারফরম্যান্স। যদিও এই ইভেন্টেও দ্বিতীয় স্থানে শেষ করলেন নীরজ চোপড়া। কুঁচকির চোট যে সমস্যায় ফেলছে, তা পরিষ্কার।

লসেন ডায়মন্ড লিগে প্রথম থ্রোয়ে ৮২.১০ মিটার ছোড়েন নীরজ চোপড়া। যা তাঁর দক্ষতা অনুযায়ী ভালো বলা যায় না। গ্রেনাডার অ্যান্ডারসন পিটারস ৮৬.৩৬ মিটার ছুড়ে প্রথমে ছিলেন। দ্বিতীয় থ্রো-তে দূরত্ব বাড়লেও সেরা পারফরম্যান্স ছিল না। ৮৩.২১ মিটার ছোড়েন নীরজ। তৃতীয় থ্রোয়ে অ্যান্ডারসন পিটার্স আরও ভালো পারফর্ম করে শীর্ষস্থান মজবুত করেন। চতুর্থ থ্রোয়ের পর শীর্ষ তিন থেকে ছিটকে যান নীরজ।

ফাইনাল এবং ষষ্ঠ থ্রো-য়ে মিট রেকর্ড গড়েন অ্যান্ডারসন পিটার্স। তিনি ৯০.৬১ মিটার ছোড়েন। শেষ থ্রো-য়ে নীরজও সেরা থ্রো করেন। এ মরসুমে তাঁর সেরা থ্রো। ষষ্ঠ থ্রো-য়ে ৮৯.৪৯ মিটার ছুড়ে দ্বিতীয় হন নীরজ। অল্পের জন্য ৯০ মিটারের টার্গেট পূরণ হয়নি। তেমনই অল্পের জন্য় শীর্ষস্থানেও থাকা হয়নি। লসেনে ইভেন্ট শেষে নীরজ চোপড়া বলেন, ‘শুরুর দিকে একেবারেই খুশি ছিলাম না। তবে পরের দিকে রিকোভার করেছি। বিশেষ করে শেষ চেষ্টায় কেরিয়ারের দ্বিতীয় সেরা থ্রো করতে পেরেছি। শুরুটা কঠিন হলেও প্রত্যাবর্তনও ভালো হয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine − 6 =