বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ‘৯০ মিটার’ লক্ষ্য নীরজের

চলতি বছরেই তাঁর জ্যাভলিনকে ৯০ মিটার দূরত্ব অতিক্রম করাতে চান তিনি। এমনই পরিকল্পনা টোকিয়ো অলিম্পিক্সে অ্যাথলেটিক্সে সোনাজয়ী ভারতের প্রথম খেলোয়াড় নীরজ চোপড়ার। নীরজের সামনেই রয়েছে কমনওয়েলথ ও বিশ্ব অ্যাথলেটিক্স। কিন্তু সেখানে দূরত্ব অতিক্রম করার চেয়েও সেরা পারফরম্যান্স করতে মুখিয়ে হরিয়ানার ছেলে।
সম্প্রতি স্টকহোমে ডায়মন্ড লিগে ৮৯.৯৪ মিটার ছুড়ে ৯০ মিটারের প্রায় কাছাকাছি চলে গিয়েছিলেন নীরজ। প্রতীক্ষিত দূরত্বের থেকে ছয় সেন্টিমিটারের দূরত্ব ছিল।

যদিও সেখানে তাঁকে রুপো পেয়েই সন্তুষ্ট থাকতে হয়। ২৪ বছর বয়সি হরিয়ানার ছেলে যে প্রসঙ্গে বলছেন, “স্টকহোমে ৯০ মিটার থেকে ৬ সেমি দূরে শেষ করেছিলাম। তবে আমি কোনও প্রতিযোগিতাতেই দূরত্ব নিয়ে মাথা ঘামাই না। আমি কেবল নিজের একশো শতাংশ দিতেই তৈরি থাকি।”
জুলাই মাসের তৃতীয় সপ্তাহ থেকেই শুরু হচ্ছে অ্যাথলেটিক্সের বিশ্ব চ্যাম্পিয়নশিপ। যে প্রসঙ্গে নীরজ বলেছেন, “এই বছরে এটা আমার কাছে বড় প্রতিযোগিতা। বিশ্বচ্যাম্পিয়নশিপে আমি চাপমুক্ত হয়ে নামতে চাই। লড়াই বেশ কঠিন হবে। ৫-৬ জন থ্রোয়ার কিন্তু ধারাবাহিক ভাবে সাম্প্রতিক কালে পারফর্ম করেছে। প্রতিদিন প্রতিটা লড়াই আলাদা। আমার লক্ষ্য একটাই যতটা সম্ভব দূরে জ্যাভলিন পাঠানো।” এবার দেখার নীরজ বিশ্ব চ্যাম্পিয়নশিপে কী রকম পারফরম্যান্স তুলে ধরতে পারেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 3 =