প্রথম ভারতীয় অ্যাথলিট হিসেবে বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো জিতলেন নীরজ চোপড়া

অধরা সোনা। তবে ইতিহাস গড়ে দেশকে রুপো এনে দিলেন নীরজ চোপড়া। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ৮৮.১৩ মিটার জ্যাভলিন ছুঁড়ে ভারতীয় হিসেবে নয়া নজির তাঁর।
গত ১৯ বছরে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে পদক অধরা ছিল ভারতের। সেই দীর্ঘ অপেক্ষার অবসান ঘটল নীরজের হাত ধরে। দ্বিতীয় ভারতীয় এবং প্রথম ট্র্যাক অ্যান্ড ফিল্ড অ্যাথলিট হিসেবে এই মঞ্চে দেশকে পদক এনে দিলেন অলিম্পিকে সোনাজয়ী তারকা। আর তাতেই তৈরি হল নয়া ইতিহাস। নিজের চতুর্থ থ্রোয়েই রুপো নিশ্চিত করে ফেলেন নীরজ। তবে তাঁকে পিছনে ফেলে ৯০.৫৪ মিটার থ্রো করে সোনা জিতে নেন গ্রানাডার অ্যান্ডারসন পিটার্স। তিনবার ৯০ মিটারের বেশি দূরত্বে জ্যাভলিন ছোঁড়েন তিনি। ৮৮.০৯ মিটার থ্রো করে ব্রোঞ্জ পান চেক তারকা জাকুব।

রবিবাসরীয় সকালে প্রথম থ্রো ফাউল করেন নীরজ। দ্বিতীয় ও তৃতীয় থ্রো যায় যথাক্রমে ৮২.৩৯ মিটার এবং ৮৬.৩৭ মিটার। চতুর্থ থ্রোয়ে রুপো নিশ্চিত হয় ভারতীয় জ্যাভলিন থ্রোয়ারের। ৮৮.১৩ মিটার দূরত্বে জ্যাভলিন ছোঁড়েন তিনি। তারপরই আবার হ্যামস্ট্রিংয়ে চোট পান।
শেষবার ২০০৩ সালে মেলবোর্নে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পেয়েছিলেন লং জাম্পার অঞ্জু ববি জর্জ। ৬.৭০ মিটার লাফিয়ে ভারতীয় অ্যাথলিট হিসেবে এই মঞ্চ থেকে প্রথমবার দেশকে পদক জিতিয়েছিলেন তিনি। দীর্ঘ ১৯ বছরের পদকখরা এবার কাটল নীরজের সৌজন্যে। রুপো জয়ের পর থেকেই তাঁর পরিবারে উৎসবের মেজাজ। ছেলের সাফল্যে উচ্ছ্বসিত মা সরোজ দেবী। “পরিশ্রমের ফল পেয়েছে। জানতাম, ও ঠিক পদক জিতবে।” বলেন তিনি। নীরজকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু-সহ অনেকেই। যদিও বার্মিংহ্যামে শুরু হতে চলা কমনওয়েলথ গেমসের আগে এই মঞ্চে সোনা জয়কেই পাখির চোখ করেছিলেন নীরজ। তবে এ সাফল্যই বা কম কী!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − thirteen =