এনডিএ-র উপরাষ্ট্রপতি পদপ্রার্থী জগদীপ ধনখড়

উপরাষ্ট্রপতি পদেও চমক বিজেপির। এনডিএ (NDA) মনোনীত উপরাষ্ট্রপতি পদপ্রার্থী বাংলার রাজ্যপাল জগদীপ ধনখড়। শনিবার দলের সংসদীয় বৈঠকের পর এমনটাই ঘোষণা করলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা (J P Nadda)। ইতিমধ্যে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

উল্লেখ্য, গত দু’দিন দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) সঙ্গে বৈঠক করেন ধনখড়। তখনই  এনডিএ মনোনীত উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে তাঁর নাম ঘোষণা করা হতে পারে বলে জল্পনা করা হচ্ছিল। শনিবার সেই জল্পনাতেই সিলমোহর পড়ল। রবিবার বিরোধী শিবিরের বৈঠক শেষে উপরাষ্ট্রপতি পদের জন্য কার নাম ঘোষণা করা হয়, সেটাই দেখার।

সূত্রের খবর, আগামী ১৮ জুলাই উপরাষ্ট্রপতি পদে মনোনয়ন পেশ করবেন কৃষক পরিবারের সন্তান জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)। অঙ্কের বিচারে তাঁর জয় একপ্রকার নিশ্চিত। হিসেব বলছে, উপরাষ্ট্রপতি পদে পদ্মশিবিরের প্রার্থীকে জেতাতে ৩৯০টি ভোট প্রয়োজন। এদিকে বিজেপির নিজের হাতে ৩৯৪টি ভোট রয়েছে। ফলে ধনখড় যে ভারতের পরবর্তী উপরাষ্ট্রপতি হচ্ছেন তা একপ্রকার নিশ্চিত।

ধনখড়কে শুভেচ্ছা জানিয়ে মোদি টুইটারে লেখেন, ‘সংবিধান সম্পর্কে অভিজ্ঞ জগদীপ ধনকড়। সংসদীয় বিষয় সম্পর্কেও যথেষ্ট জ্ঞান রয়েছে তাঁর। আমি বিশ্বাস করি, রাজ্যসভার চেয়ারম্যানের উপযুক্ত দায়িত্ব পালন করবেন।’

সম্প্রতি দার্জিলিংয়ের রাজভবনে মুখ্যমন্ত্রীকে চায়ের আমন্ত্রণ জানান রাজ্যপাল। মমতা নিমন্ত্রণ রক্ষা করেন। দার্জিলিংয়ে দু’জনের দেখা সাক্ষাৎ এমনকী কথাও হয়।  এরপরই প্রায় গোপনে দিল্লি সফরে যান ধনখড়। পরপর দু’দিন শাহ এবং মোদির সঙ্গে সাক্ষাৎ সারেন তিনি। এরপরই বড় চমক দিল বিজেপি। এরপর বাংলার রাজ্যপাল পদের দায়িত্ব কার হাতে সঁপে কেন্দ্র, সেটাই এখন দেখার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two + 19 =