নোবেল শান্তি পুরস্কার পেলেন ইরানের নারী স্বাধীনতা আন্দোলনের মুখ জেলবন্দি নার্গেস মহম্মদি

জেলে বন্দি থাকা অবস্থায় ইরানে নারী স্বাধীনতা নিয়ে আন্দোলন চালিয়ে নোবেল পুরস্কার পেলেন নার্গেস সাফি মহম্মদি। শুক্রবার নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হয়েছেন ইরানের এই সমাজকর্মী। প্রসঙ্গত, ইতিমধ্যেই ১৩ বার নার্গিসকে গ্রেপ্তার করা হয়েছে। ৫১ বছর বয়সি এই সমাজকর্মীকে একাধিকবার হেনস্তা করেছে ইরানের প্রশাসন। সবমিলিয়ে মোট ১৩ বার গ্রেপ্তার হয়েছেন নার্গিস। পাঁচটি অভিযোগে ইতিমধ্যেই তাঁকে দোষী সাব্যস্ত করেছে ইরানের আদালত। এখনও ১৫৪টি অভিযোগ রয়েছে নার্গিসের বিরুদ্ধে। আপাতত ৩১ বছরের কারাদণ্ড ভোগ করছেন তিনি।

https://x.com/NobelPrize/status/1710218490299170927?s=20

নরওয়েইয়ান নোবেল কমিটি জানিয়েছে, ইরানে মহিলাদের নিপীড়নের বিরুদ্ধে লড়াই এবং সবার জন্য মানবাধিকার ও স্বাধীনতার দাবিতে যে লড়াই করছেন নার্গেস মহম্মদি, তার জন্যই তাঁকে শান্তি পুরস্কারের বিজয়ী হিসেবে বেছে নেওয়া হয়েছে। অসলোর নোবেল কমিটি বলেছে, ‘তাঁর সাহসী সংগ্রামের জন্য, ২০২৩ নোবেল শান্তি পুরস্কার বিজয়ী নার্গেস মহম্মদিকে ব্যক্তিগত জীববে প্রচুর মাসুল দিতে হয়েছে। ইরানের সরকার তাঁকে ১৩ বার গ্রেপ্তার করেছে, পাঁচবার তাঁকে দোষী সাব্যস্ত করা হয়েছে এবং তাঁকে মোট ৩১ বছরের জেল এবং ১৫৪টি বেত্রাঘাতের শাস্তি দিয়েছে। মহম্মদি এখনও কারাগারেই আছেন।’ নরওয়েইয়ান নোবেল কমিটি আরও জানিয়েছে, চলতি বছর শান্তি পুরস্কার বিজয়ীদের সংক্ষিপ্ত তালিকায় ২৫৯ জন ব্যক্তি এবং ৯২টি সংস্থার নাম ছিল। এই ৩৫১ টি নামের মধ্য থেকে নার্গেস মহম্মদিকে বেছে নেওয়া হয়েছে।

এর আগে, চলতি বছরের শুরুতে, ইরানের তিন কারাবন্দি সাংবাদিককে বিশ্ব সংবাদমাধ্যম স্বাধীনতা পুরস্কার দিয়েছিল রাষ্ট্রসংঘ। সেই তিনজনের মধ্যে ছিলেন নার্গেস মহম্মদিও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − seven =