ভারতীয় ক্রিকেটে ফিরতে পারেন ধোনি, পেতে পারেন দ্রাবিড়ের চেয়ে বড় দায়িত্ব

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে লজ্জাজনক ভাবে হারে ভারত। সেই সঙ্গে এ বারও ভারতের আইসিসি ট্রফি জয়ের স্বপ্ন ভেঙ্গে যায়। ভারত এ বারের দল টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল রাউন্ডে বাজে ভাবে হেরে ছিটকে যাওয়ার পর, বিসিসিআই নড়েচড়ে বসেছে। সূত্র মারফৎ জানা গিয়েছে, আগামী দিনে ভারতীয় ক্রিকেট দলে অনেক বড় পরিবর্তন ঘটতে চলেছে।

ভারতীয় ক্রিকেট দলে সবচেয়ে বড় যে পরিবর্তন ঘটতে চলেছে, সেটা হল মহেন্দ্র সিং ধোনির প্রত্যাবর্তন। বিসিসিআই সূত্র ‘দ্য টেলিগ্রাফ’কে জানিয়েছে, ভারতীয় ক্রিকেট দলে কোচ রাহুল দ্রাবিড়ের চেয়েও মহেন্দ্র সিং ধোনি বড় পদ পেতে পারেন। বিসিসিআই সূত্রে আরও জানা গিয়েছে, কোচ রাহুল দ্রাবিড়ের উপর থেকে কাজের চাপ কমাতেই নাকি কোচিংয়ের দায়িত্ব ভাগ করা হবে। এমন পরিস্থিতিতে মহেন্দ্র সিং ধোনিকে ‘ক্রিকেট ডিরেক্টর’ হিসেবে নিয়োগ দিতে পারে বিসিসিআই।

প্রসঙ্গত, মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে ভারত ওয়ানডে এবং টি-টোয়েন্টি ফর্ম্যাটে বিশ্বকাপ জিতেছে। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ২০০৭ সালে ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল। সে বারই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচনা হয়েছিল। এর পরে, ধোনির অধিনায়কত্বে টিম ইন্ডিয়া ২০১১ সালে ওডিআই বিশ্বকাপও জিতেছিল। এ ছাড়াও ধোনির নেতৃত্বে ভারত ২০১৩ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপাও জিতেছিল। এমন কী ধোনির নেতৃত্বে টিম ইন্ডিয়া ২০০৯ সালে বিশ্বের এক নম্বর টেস্ট দলে পরিণত হয়েছিল।

বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্ট জেতার অভিজ্ঞতা রয়েছে মহেন্দ্র সিং ধোনির। এমন পরিস্থিতিতে, এখন বিসিসিআই চাইছে, মহেন্দ্র সিং ধোনির এই অভিজ্ঞতাকে টিম ইন্ডিয়ার জন্য সম্পূর্ণ ভাবে কাজে লাগাতে। বিশেষ করে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের আগে। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ পরের বছর ভারতে অনুষ্ঠিত হবে। আর মহেন্দ্র সিং ধোনির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে এই মাসের শেষের দিকে। অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + nineteen =