রাজধানী থেকে গ্রেফতার আইসিস জঙ্গি শাহনাওয়াজ

জঙ্গি দমনে বিশাল সাফল্য দিল্লি পুলিশের স্পেশ্যাল সেলের। খোদ রাজধানী থেকে গ্রেফতার করা হল সন্দেহভাজন আইসিস জঙ্গি শাহনাওয়াজ ওরফে শফি উজামাকে।সূত্রে খবর, দীর্ঘদিন ধরে জাতীয় তদন্তকারী সংস্থার ওয়ান্টেড লিস্টে নাম ছিল ওই জঙ্গির।এরপর সোমবার সকালে দিল্লি থেকে শাহনাওয়াজ ওরফে শফি উজামাকে গ্রেফতার করা হয়। পাশাপাশি এও জানা গিয়েছে, এই জঙ্গির খোঁজে দীর্ঘদিন ধরেই এনআইএ কাজ করছিল দিল্লি পুলিশের সঙ্গে। এ দিন দিল্লি গোপন ডেরা থেকে তাঁকে গ্রেফতার করা হয়। বর্তমানে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলেই জানা গিয়েছে।

এদিকে কেন্দ্রীয় গোয়েন্দা সূত্রে খবর, শাহনাওয়াজ নামক ওই জঙ্গি পেশায় ইঞ্জিনিয়ার। পরে বিশ্বের অন্যতম বড় ও ভয়ঙ্কর সন্ত্রাসবাদী সংগঠন আইসিসের সঙ্গে যুক্ত হয়। আইসিসের পুণে মডিউলের সঙ্গে যুক্ত ছিল শাহনাওয়াজ। এর আগে তাঁকে পুণে থেকে গ্রেফতারও করা হলেও  পুলিশের চোখে ফাঁকি দিয়ে পালিয়ে যায় ওই জঙ্গি। এরপরই দিল্লিতে আশ্রয় নেয় শাহনাওয়াজ। এতদিন দিল্লিতেই গোপন ডেরায় লুকিয়ে ছিল। পুণেতে গ্রেফতারির পরই এনআইএ-র তরফে শাহনাওয়াজকে ‘ওয়ান্টেড’ হিসাবে ঘোষণা করা হয়। এরপর গত মাসেই এনআইএ-র তরফে পুরস্কার ঘোষণা করা হয় যে, শাহনাওয়াজ ও আরও তিন জঙ্গি রিজওয়ান আব্দুল হাজি আলি, আব্দুল্লা ফইয়াজ শেখ ও তালহা লিয়াকত খানের সম্পর্কে কোনও তথ্য জানাতে পারলে ৩ লক্ষ টাকা নগদ পুরস্কার দেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছিল। জানা গিয়েছে, এই চার জঙ্গিই আইসিস মডিউলের সঙ্গে যুক্ত।

এদিকে এনআইএ-এর তরফ থেকে এও জানানো হয়েছে, গত মাসেই আইসিস কার্যকলাপ প্রচারের অভিযোগে এনআইএ একাধিক ব্যক্তিকে গ্রেফতার করা হয়। ধৃতদের মধ্যে একজনের বাড়ি থেকে দেশবিরোধী কার্যকলাপ ও ষড়যন্ত্রের নানা তথ্য প্রমাণ মেলে। এনআইএ-র তরফে জানানো হয়েছিল, ধৃতরা সকলেই আইসিসের স্লিপার মডিউলের সঙ্গে যুক্ত। সরকার বিরোধী প্রচার ও সন্ত্রাসবাদী হামলা চালানোর পরিকল্পনা ছিল তাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × four =