শনিবারের মধ্যে দক্ষিণবঙ্গের বাকি এলাকায় প্রবেশ করবে মৌসুমী বায়ু

শুক্রবার শহর কলকাতা সহ বিভিন্ন জেলায় হয়েছে বৃষ্টি। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, শনিবারের মধ্যে দক্ষিণবঙ্গের বাকি এলাকায় প্রবেশ এবং প্রভাব বিস্তার করবে মৌসুমী বায়ু। এদিকে পশ্চিম-মধ্য এবং সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত এই মুহূর্তে সমুদ্র পৃষ্ঠ থেকে ০.৯ কিলোমিটার থেকে শুরু করে ৫.৮ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত। এই ঘূর্ণাবর্তের অক্ষরেখা দক্ষিণ-পশ্চিম দিকে বেশ কিছুটা ঝুঁকে রয়েছে। শনিবার দুপুরের আগে এটি শক্তি বাড়িয়ে সমুদ্র পৃষ্ঠে একটি নিম্নচাপে পরিণত হওয়ার প্রবল সম্ভাবনাও রয়েছে।

আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী শুক্রবার দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুরে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। শনি ও রবিবার পশ্চিমবঙ্গের উপকূল এবং পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে হতে পারে ভারী বৃষ্টি। এরপর ১ থেকে ৩ জুলাই দক্ষিণবঙ্গের বীরভূম, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। পর্যাপ্ত বৃষ্টি পাবে কলকাতাও। এক কথায় বলতে গেলে শনিবার থেকে আগামী বুধবার পর্যন্ত পর্যাপ্ত বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। ফলে কিছুটা মিটবে বৃষ্টির ঘাটতি। জুন মাসে আজকের তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গে সার্বিক ভাবে বৃষ্টির ঘাটতি ৭১ শতাংশ। অর্থাৎ স্বাভাবিকের তুলনায় এখনও পর্যন্ত মাত্র ২৯ শতাংশ বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গে।

এদিকে কলকাতার আবহাওয়া সম্পর্কে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, এদিন সকালেই কলকাতায় বিক্ষিপ্ত বৃষ্টি। আকাশ প্রধানত মেঘলাই থাকবে। দিনের বিভিন্ন সময়ও হতে পারে বিক্ষিপ্ত বৃষ্টি। দিন ও রাতের তাপমাত্রায় ব্যবধান থাকতে পারে। সেক্ষেত্রে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ০.৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। আর দিনের সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। শনিবার থেকে বৃষ্টি বাড়বে কলকাতায়। সেক্ষেত্রে যে আর্দ্রতাজনিত অস্বস্তি রয়েছে, সেটিও শনিবার থেকে কিছু কমবে বলে আশা করা হচ্ছে। এদিকে পার্বত্য সহ উত্তরবঙ্গের উপরের ৫ জেলা অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কালিম্পং এবং কোচবিহারে শুক্রবার সকালের দিকে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকলেও বেলার বাড়ার সঙ্গে সঙ্গে বর্ষণের তীব্রতা কমতে পারে। এরপর দু’দিন কমই থাকবে বৃষ্টি। যদিও শনি এবং রবিবার মালদা ও দুই দিনাজপুরে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। জুলাইয়ের শুরু থেকে ফের বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গে। সেক্ষেত্রে ১ থেকে ৩ জুলাই উত্তরবঙ্গের সব জেলাতেই ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 5 =