উত্তরবঙ্গে থমকে বর্ষা, দক্ষিণে হা-হুতাশ

কলকাতা: হাওয়া অফিসের ইঙ্গিত মতোই উত্তরবঙ্গে ঢুকেছে বর্ষা। তবে ভ্যাপসা গরমে কাহিল দক্ষিণবঙ্গ। বৃষ্টি হব হব হলেও, হচ্ছে না কিছুই। শুধু আদ্রতা জনিত অস্বস্তি বাড়ছে।

আলিপুর আবহাওয়া দফতর থেকেও এখনও পর্যন্ত কোনও পূর্বাভাস নেই, কবে দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকবে। আপাতত উত্তরবঙ্গেই থমকে রয়েছে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু।আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি বাড়বে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মালদা ও দুই দিনাজপুরে বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গে। একইসঙ্গে থাকবে আর্দ্রতা জনিত অস্বস্তিও। স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। উত্তরবঙ্গ লাগোয়া জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা কিছুটা বেশি। মঙ্গলবার, বুধবার নাগাদ বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস।

এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর প্রদেশ ও আরও দু’টি ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে। এছাড়াও দু’টি অক্ষরেখা রয়েছে। পূর্ব-পশ্চিম অক্ষরেখা উত্তর প্রদেশ থেকে বিহার, উত্তরবঙ্গ এবং অসাম এর উপর দিয়ে নাগাল্যান্ড পর্যন্ত বিস্তৃত। অন্য একটি অক্ষরেখা রয়েছে বিহার থেকে অন্ধপ্রদেশ পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 5 =