অবশেষে বর্ষা এল দক্ষিণবঙ্গে, জানাল আলিপুর আবহাওয়া দপ্তর

রাজ্যবাসীকে সুখবর শোনাল আলিপুর আবহাওয়া দপ্তর। সোমবার আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়, দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে রাজ্যে প্রবেশ করেছে বর্ষা। একইসঙ্গে এও জানিয়েছে, ইতিমধ্যে কলকাতা, হুগলি, মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া, পশ্চিম বর্ধমানে বর্ষা প্রবেশ করেছে। তার জেরে আগামী দু-তিনদিনের মধ্যে দক্ষিণবঙ্গের আরও বেশ কিছু অংশে বর্ষার বৃষ্টি শুরু হবে। আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এই প্রসঙ্গে জানান,, ‘১৯ জুন দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলার কিছু অংশে বর্ষা প্রবেশ করেছে। সাধারণ সময়ের ৭ দিন পর কলকাতায় বর্ষায় প্রবেশ করল। বাকি জেলাগুলিতে আগামী কয়েকদিনের মধ্যে বর্ষা প্রবেশ করবে। উত্তরবঙ্গে বৃষ্টিপাত জারি থাকবে। অনেক জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। সেই কারণে সেইসব এলাকার বাসিন্দাদের সতর্ক করা হচ্ছে। উত্তরবঙ্গে বেশ কয়েকটি জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে।’
এদিকে আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বুধবার বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান এবং নদিয়াতে ভারী বৃষ্টি এবং বৃহস্পতিবার বীরভূম, মুর্শিদাবাদ, দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীরপুরে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।
প্রসঙ্গত, আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছিল, ১২ জন কলকাতায় বর্ষা ঢুকবে। তবে আলিপুর আবহাওয়া দপ্তরের সে পূর্বাভাস মেলেনি। ৭ দিন পর শহরে প্রবেশ করল বর্ষা। সোমবার সকাল থেকেই কলকাতার আকাশের মুখ ছিল ভার। বেশ কয়েক পসলা বৃষ্টিও হয় সকাল থেকে।
এর উল্টো ছবি উত্তরবঙ্গে। বেশ কয়েকদিন ধরেই বৃষ্টিতে ভিজছে উত্তরবঙ্গের প্রয়া সব জেলাই। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, সেখানকার আবহাওয়ায় বিশেষ কোনও বদলের সম্ভাবনা নেই। বরং দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ১৯, ২০, ২১ ও ২২ জুন বজ্রবিদ্যুৎ সহ অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ২৩ জুন থেকে বৃষ্টিপাত কমবে। অতিভারী বৃষ্টির কারণে আবহাওয়া দপ্তরের তরফ থেকে এই পাঁচ জেলার বাসিন্দাদের সতর্ক থাকতে বলা হয়েছে। আলিপুরের হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ থেকে উত্তরে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প বয়ে যাচ্ছে বলে উত্তরে ভারী বৃষ্টির সম্ভাবনা এবং কিছু জায়গায় অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + 11 =