রাস্তায় বিক্রি হওয়া ঠান্ডা পানীয় বা আইসক্রিম কতটা স্বাস্থ্যকর জানতে নজরদারি!

মালদা: তীব্র দাবদাহের মধ্যে ঠেলাগাড়িতে বিক্রি হওয়া ঠান্ডা পানীয় এবং আইসক্রিম কতটা সুরক্ষামূলক তা তদারকি করতে এবার ময়দানে নামল ফুড সেফটি দপ্তরের কর্তারা। অস্বাস্থ্যকর পরিবেশে আইসক্রিম তৈরি এবং বিক্রি করার ক্ষেত্রেও কড়া নজরদারি চালানোর কথাও জানানো হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে। যেকোনও প্রকার এই আইসক্রিম বা ঠান্ডা পানীয় বিক্রিতে কোনো রকম খামতি থাকলে আইনগত ব্যবস্থা দেওয়ার কথাও জানানো হয়েছে ফুড সেফটি দপ্তরের পক্ষ থেকে। বুধবার সকালে মালদা শহরের ডিএসএ মাঠ সংলগ্ন এলাকায় ঠেলাগাড়িতে বিক্রি করা সমস্ত আইসক্রিম বিক্রেতাদের সামিল করেই নানান ধরনের সচেতনতামূলক বার্তা দেওয়া হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে। উপস্থিত ছিলেন ফুড সেফটি দপ্তরের জেলা আধিকারিক প্রশান্ত বৈদিক সহ প্রশাসনের পদস্থ কর্তারা।
উল্লেখ্য, মালদা জেলা জুড়ে এখন তীব্র দাবদহ শুরু হয়েছে। গত চার দিন ধরে ৩৭ থেকে ৩৮ ডিগ্রি মধ্যে ঘোরাফেরা করছে তাপমাত্রা। আর এই তীব্র দাবদহের সুযোগ নিয়ে যাতে আইসক্রিম বিক্রেতারা কোনো রকম অস্বাস্থ্যকর কাজ করতে না পারে, সেব্যাপারে তৎপর হয়েছে জেলা প্রশাসন এবং ফুড সেফটি দপ্তর।
জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ঠেলাগাড়িতে বিক্রি করা বহু আইসক্রিম বিক্রেতাদের কোনও লাইসেন্স নেই। ফলে তাদের ফুড সেফটির বিষয়টি নিয়ে উদাসীন মনোভাব রয়েছে। এজন্য শহরের বিভিন্ন প্রান্তে যত ঠেলাগাড়িতে আইসক্রিম বিক্রেতারা রয়েছেন, তাদেরকে লাইসেন্স দেওয়ার ব্যবস্থা করা হয়েছে ফুড সেফটি দপ্তর থেকে। এই লাইসেন্স দেওয়ার মধ্যে দিয়েই স্বাস্থ্যকর পরিবেশে আইসক্রিম বিক্রি এবং কিভাবে সচেতন থাকতে হবে সে ব্যাপারেও এদিন একটি শিবিরের মাধ্যমে বার্তা দেওয়া হয়েছে।
এদিন মালদা শহরের দক্ষিণ বালুচর এলাকার জেলা ক্রীড়া সংস্খার ময়দান সংলগ্ন মাঠে শিবির করে আইসক্রিম বিক্রেতাদের লাইসেন্স দেওয়া হয়। এ ছাড়া আইসক্রিম বিক্রির ক্ষেত্রে বিক্রেতাদের সচেতন করতে পোস্টারও টাঙানো হয়েছে। এদিনের অনুষ্ঠানে জেলার শতাধিক আইসক্রিম বিক্রেতা হাজির ছিলেন।
ফুড সেফটি দপ্তরের জেলা আধিকারিক প্রশান্ত বৈদিক জানিয়েছেন, যেভাবে গরম পড়েছে তাতে ৮ থেকে ৮০ যেকোনো বয়সি মানুষেরই ঠান্ডার খাওয়ার দিকে আগ্রহ বাড়বে। মূলত ßুñল, কলেজের সামনে আইসক্রিম এবং ঠান্ডা শরবত খাওয়ার ক্ষেত্রেও পড়ুয়াদের উৎসাহ থাকে। এছাড়াও বিভিন্ন এলাকায় আইসক্রিম বিক্রেতারাও ফেরি করে বেচাকেনা করেন। এ ক্ষেত্রে স্বাস্থ্যকর পরিবেশে আইসক্রিম বিক্রির বিষয়ে সার্বিকভাবে বিক্রেতাদের সচেতন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 5 =