ওয়ার্ল্ড ডেয়ারি সামিটে মোদির মুখে মহিলাদের জয়জয়কার

সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কণ্ঠে শোনা গেল মহিলাদের জয় জয়কার।বৃহত্তর নয়ডায় ইন্ডিয়া এক্সপো সেন্টার ও মার্টে ইন্টারন্যাশনাল ডেয়ারি ফেডারেশন ওয়ার্ন্ড ডেয়ারি সামিট ২০২২ এর আয়োজন করা হয়েছে। সেখানে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেইখানে বক্তৃতা দেওয়ার সময় ডেয়ারি খাতে মহিলাদের অবদান তুলে ধরেন।

প্রসঙ্গত, বৃহত্তর নয়ডায় চার দিনব্যাপী এই সামিটের আয়োজন করা হয়েছে। আইডিএফ ডব্লুউডিএস  ২০২২ এই সামিটে শিল্পপতি, বিশেষজ্ঞ, কৃষক এবং নীতি নির্ধারক সহ বিশ্ব ও দেশের বিভিন্ন স্টেকহোল্ডাররা অংশ নিয়েছেন। এই সামিটের থিম হল ‘পুষ্টি ও জীবিকার জন্য ডেয়ারি’। এই সামিটে ৫০ টি দেশের প্রায় ১ হাজার ৫০০ জন অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। প্রায় অর্ধ শতাব্দী আগে ১৯৭৪ সালে ভারতে শেষ এরকম শীর্ষ সম্মেলনের আয়োজন করা হয়েছিল।

সোমবার এই অনুষ্ঠানে উপস্থিত থেকে মোদি বলেছেন, মহিলারাই ডেয়ারি সেক্টরে অগ্রণী। তিনি এদিন ইন্টারন্যাশনাল ডেয়ারি ফেডারেশন ওয়ার্ল্ড ডেয়ারি সামিট (IDF WDS) ২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তিনি বলেন, ‘ভারতের ডেয়ারি খাতে মহিলারাই অগ্রণী… ২০১৪ সালে ভারত ১৪৬ মিলিয়ন দুধ উৎপাদন করেছে। বর্তমানে এই পরিমাণ বেড়ে হয়েছে ২১০ মিলিয়ন টন। অর্থাৎ, ৪৪ শতাংশ বেড়েছে উৎপাদন।’ তিনি আরও বলেছেন, ভারতের ডেয়ারি সেক্টরে ৭০ শতাংশ মহিলাই কাজ করেন। ডেয়ারি কোঅপারেটিভের এক তৃতীয়াংশ মহিলা। ভারতে যে ডিজিটাল বিপ্লব দেখা গিয়েছে তা ডেয়ারি সেক্টরেও প্রতিফলিত হয়েছে। মোদী বলেছেন, ভারতের ডেয়ারি সেক্টরের জন্য তৈরি ডিজিটাল পেমেন্ট সিস্টেম সারা বিশ্বের কৃষকদের সাহায্য় করতে পারে।

এদিন মোদি বলেছেন, ‘ভারতের ডেয়ারি সেক্টর ব্যাপক উৎপাদনের চেয়ে জনগণের দ্বারা উৎপাদনের জন্য স্বীকৃত। আজ ৮ কোটি পরিবার ডেয়ারি সেক্টরে কর্মসংস্থান পাচ্ছে। ক্ষুদ্র আকারের দুগ্ধ চাষীদের সম্মিলিত প্রচেষ্টার কারণে ভারত বিশ্বের বৃহত্তম দুগ্ধজাত পণ্যের উৎপাদক হয়ে উঠেছে।’ এদিকে বিভিন্ন রাজ্যে গবাদি পশুর চর্মরোগের কারণে মৃত্য়ুর কথাও বলেন তিনি। মোদি বলেছেন, রাজ্য সরকারের সঙ্গে মিলে কেন্দ্র সরকার গবাদি পশুদের এই রোগ নিয়ন্ত্রণের চেষ্টা করছে। তিনি বলেছেন, ‘আমরা গবাদি পশুদের সর্বজনীন টিকা দেওয়ার উপরও জোর দিচ্ছি। আমরা সিদ্ধান্ত নিয়েছি যে ২০২৫ সালের মধ্যে আমরা ১০০ শতাংশ প্রাণীদের ফুট অ্যান্ড মাউথ ডিজিজ (এফএমডি) এবং ব্রুসেলোসিসের বিরুদ্ধে টিকা দেব।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − two =