জরুরি অবস্থার ৫০ বছরে ফের কংগ্রেসকে নিশানা মোদীর

নয়াদিল্লি : সোমবার নিজের ভাষণে জরুরি অবস্থার ‘কালো দিনে’র কথা স্মরণ করিয়ে কংগ্রেসকে চাপে রাখার কৌশল নিয়েছিলেন নরেন্দ্র মোদী। জরুরি অবস্থা জারির ৫০ বছর পূর্তিতে মঙ্গলবার ফের কংগ্রেসকে নিশানা করলেন মোদী।

এদিন নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে মোদী লেখেন, যারা জরুরি অবস্থা জারি করে, তাঁদের সংবিধানের প্রতি ভালোবাসা প্রকাশের কোনও অধিকার নেই। এঁরা হচ্ছেন তাঁরাই, যাঁরা ৩৫৬ ধারা জারি করেছিলেন। সংবাদপত্রের স্বাধীনতা হরণের জন্য বিল পেশ করেছিলেন। যুক্তরাষ্ট্রীয় কাঠামো ধ্বংস করেছিলেন এবং সংবিধানের প্রতিটি দিক লঙ্ঘন করেছিলেন। মোদীর কটাক্ষ, শুধু ক্ষমতায় আঁকড়ে থাকার জন্য তৎকালীন কংগ্রেস সরকার প্রতিটি গণতান্ত্রিক নীতিকে উপেক্ষা করেছিল। ওই সময় তারা দেশকে জেলখানায় পরিণত করে বলেও অভিযোগ করেন মোদী। কংগ্রেসের সঙ্গে একমত না হওয়া যে কোনও ব্যক্তিকে নির্যাতন ও হয়রানি করা হত বলে অভিযোগ করেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, ১৯৭৫ সালের ২৫ জুন দেশে ‘জরুরি অবস্থা’ জারি হয়েছিল। সোমবার এই নিয়ে মোদী বলেছিলেন, সংসদকে যাঁরা সম্মান করেন, তাঁরা এই দিনটি ভুলতে পারবেন না। ২৫ জুন সংবিধানের যে কালো দাগ লেগেছিল, মঙ্গলবার তার ৫০ বছর পূর্তি। প্রধানমন্ত্রী এদিন আরও বলেন, আমরা গৌরবের সঙ্গে সংবিধানকে রক্ষা করতে পেরেছি। দেশবাসী সংকল্প নেবে যে ভবিষ্যতে কেউ আর এই কালো দিন আনার সাহস দেখাতে পারবে না। আমরা জনগণের স্বপ্ন পূরণে সংকল্পবদ্ধ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 − 2 =