উত্তরাখণ্ডে টিনের অস্থায়ী শিবিরে রাত্রিবাস মোদির, সবার সঙ্গে খেলেন খিচুড়ি, চাটনি

উত্তরাখণ্ডে (Uttarakhand) ১১ হাজার ৩০০ ফুট উচ্চতায় টিনের চালের ঘরে রাত কাটালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। শনিবার প্রতিরক্ষা মন্ত্রকের সড়ক নির্মাণ (Border Road Organisation) কর্মীদের সঙ্গে সময় কাটান মোদি। দুর্গম পাহাড়ি এলাকায় তীব্র শীতে সাধারণ নিবাসে রাত কাটান তিনি। শ্রমিকদের সঙ্গে জমিয়ে রাতে খান গরম গরম খিচুড়ি, রুটি, চাটনি এবং এক ধরনের পুডিং খান তিনি।।

হাইপ্রোফাইল প্রধানমন্ত্রীর এহেন সাধারণ আচরণে মুগ্ধ বিআরও কর্মীরা। উত্তরাখণ্ড সফরে গিয়ে অস্থায়ী কাঠামোটি পরিদর্শন করেন মোদি। তার পর তিনি সেখানে রাত্রিবাস করার ইচ্ছাপ্রকাশ করলে মাত্র ৭২ ঘণ্টার মধ্যেই টিনের ছাদওয়ালা অস্থায়ী শিবিরটিকে জাহাজ আকৃতিতে পুনর্নির্মিত করা হয়। রাত্রিবাস করতে এসে মোদি রাতে খিচুড়ি রান্না করার জন্য অনুরোধ জানান। সরকারি এক আধিকারিক বলেন, ‘প্রধানমন্ত্রীর জন্য আলাদা কোনও বন্দোবস্তই করতে হয়নি। সাধারণ কর্মীরা যে খাবার খান, সেই খাবারই রাতে খেতে চান প্রধানমন্ত্রী।’ সেই আধিকারিক এ-ও জানিয়েছেন যে, প্রধানমন্ত্রী এবং তার নিরাপত্তা আধিকারিকদের থাকা এবং খাওয়াদাওয়ার জন্য বদ্রীনাথে বিশেষ ব্যবস্থা করেছিল রাজ্য প্রশাসন। কিন্তু প্রধানমন্ত্রী অস্থায়ী শিবিরেই রাত্রিবাসের সিদ্ধান্ত নেন। প্রধানমন্ত্রী যেভাবে আমাদের সঙ্গে আমাদের মতো করে রাত কাটালেন তা দেখে মুগ্ধ।

রাত্রিবাস করার পরে মোদি বিআরও-এর আধিকারিকদের সঙ্গে করমর্দন করেন। তাঁদের সঙ্গে ‘ভারত মাতা কি জয়’ স্লোগান দেন। ভিজিটার্স বুকে তাঁর তত্ত্বাবধানে থাকা কর্মীদের ধন্যবাদ জানিয়ে লেখেন, ‘কঠোর পরিশ্রমের মাধ্যমে সব কিছু অর্জন করা সম্ভব।’ প্রসঙ্গত, সীমান্তবর্তী এলাকায় আপৎকালীন পরিস্থিতিতে নতুন রাস্তা নির্মাণের জন্য বা ধস সরানোর জন্য ভারতীয় সেনাবাহিনীর সহযোগী সংস্থা হিসাবে কাজ করে বিআরও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × three =