মোদি-কিশিদা যৌথ বৈঠক, আন্তর্জাতিক ক্ষেত্রে একসঙ্গে কাজ করবে ভারত-জাপান

সোমবার দ্বিপাক্ষিক বৈঠকেই প্রধানমন্ত্রী মোদিকে জি-৭ সম্মেলনে যাওয়ার আমন্ত্রণ জানিয়েছেন ফুমিও কিশিদা। প্রধানমন্ত্রী মোদিও সেই আমন্ত্রণ গ্রহণ করেছেন। সবকিছু ঠিকঠাক থাকলে, মে মাসেই হিরোশিমা যাবেন নরেন্দ্র মোদি। অন্যদিকে, অন্যান্য ক্ষেত্রে দ্বিপাক্ষিক ব্যবসা সম্প্রসারণের পাশাপাশি ২০২৩ সাল ভারত-জাপান পর্যটনের প্রসার ঘটানো অন্যতম লক্ষ্য বলে জানিয়েছেন ফুমিও কিশিদা।

এদিন দিল্লির হায়দরাবাদ হাউজে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে একান্তে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠকের পর দুই রাষ্ট্রপ্রধান যুগ্মভাবে সাংবাদিক বৈঠক করেন।  সাংবাদিকদের জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, ভারতের সঙ্গে জাপানের ব্যবসায়িক সম্পর্ক ক্রমেই বাড়ছে। এর ফলে ভারতের উন্নতি হবে, সেই সঙ্গে অর্থনৈতিক দিক থেকেও প্রচুর সুযোগ আসবে জাপানের কাছে। আজ আমি আনুষ্ঠানিকভাবে জি-৭ সম্মেলনে যাওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানিয়েছি এবং তিনি আমন্ত্রণ গ্রহণ করেছেন। গত বছর আমি ঘোষণা করেছিলাম, আগামী পাঁচ বছরের মধ্যে ভারতে ৩ লক্ষ ২০ হাজার কোটি টাকার বিনিয়োগ করবে জাপান। সেই লক্ষ্যে আমরা অনেকখানি এগিয়েছি।’

আগামী পাঁচ বছরে ৩ লক্ষ কোটি টাকার জাপানি বিনিয়োগ হবে ভারতে- ঘোষণা করেছিলেন জাপানের (Japan) প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা (Fumio Kishida)। সেই কাজে ব্যাপক অগ্রগতি হয়েছে বলেই দাবি করলেন তিনি। সেই সঙ্গে জানিয়ে দিলেন, আন্তর্জাতিক ক্ষেত্রে একাধিক বিষয়ে একসঙ্গে কাজ করবে ভারত ও জাপান। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যেন স্থিতাবস্থা বজায় থাকে, সেই বিষয়টি সুনিশ্চিত করবে দুই দেশ। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে বৈঠক করেন কিশিদা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 3 =