বেদখল হওয়া সম্পত্তি পুনরুদ্ধারের তালিকায় রয়েছে কলকাতার একাধিক সম্পত্তি

বেদখল হওয়া সম্পত্তি পুনরুদ্ধার করতে আরও এক ধাপ এগোল কেন্দ্র। বেদখল হওয়া সম্পত্তি উদ্ধার করতে ২০১৮-এনামি প্রপার্টি নির্দেশিকায় কিছু পরিবর্তন আনল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। প্রসঙ্গত, এনিমি প্রপার্টি আইন ১৯৬৫ এর অধীনে ২০২১ সালেই কলকাতার একাধিক বেদখল হওয়া সম্পত্তিতে তালা ঝোলায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। এবার বেদখল হওয়া জমি পুনরুদ্ধার বিষয়ে প্রকাশ করা হল নয়া গাইডলাইন।
এই নয়া গাইডলাইনে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয় যে, জেলা শাসক ও কালেক্টরের সাহায্যে এই সমস্ত সম্পত্তি খালি করা শুরু হবে। যাঁরা এখন এরকম কোনও বাড়ি, দোকান দখল করে রয়েছেন আগে তাঁদের কাছেই সেই সম্পত্তি বিক্রি করার প্রস্তাব দেওয়া হবে। ১ কোটি টাকা বা ১০০ কোটি টাকার কম মূল্য, ভারতের শত্রু সম্পত্তির রক্ষক কর্তৃক ই-নিলামের মাধ্যমে বা সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য ভিত্তিতে নিষ্পত্তি করা হবে। এনিমি প্রপার্টি ডিসপোসাল কমিটি কর্তৃক নির্ধারিত হারে ১ কোটি টাকা বা ১০০ কোটি টাকার কম মূল্যের সব সম্পত্তি ই-নিলামের মাধ্যমে বা সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য ভিত্তিতে নিষ্পত্তি করা হবে।
প্রশ্ন উঠতেই পারে বেদখল সম্পত্তি বলতে ঠিক কী বোঝায়। আদতে ১৯৬৫ সালে ভারত-পাক যুদ্ধ বা ১৯৬১ সালে ভারত-চিন যুদ্ধের সময় অনেকে এই দেশ থেকে পাকিস্তান বা চিনে চলে গিয়েছেন। এবং বর্তমানে সেখানকারই নাগরিকত্ব নিয়েছেন। কিন্তু এদেশে ফেলে গিয়েছেন তাঁদের স্থাবর-অস্থাবর সম্পত্তি। সেইসব সম্পত্তিকেই এনিমি প্রপার্টি বা বেদখল সম্পত্তি হিসেবে চিহ্নিত করা হয়। ভারতের ২০ টি রাজ্য ও ৩ টি কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে প্রায় ১২,৬১১ টি এরকম সম্পত্তি রয়েছেন। এর মধ্যে দোকান, বাড়ি, রেস্তোরাঁও রয়েছে। পশ্চিমবঙ্গেই মোট ৪,০৮৮টি এরকম সম্পত্তি রয়েছে। এর মধ্যে কলকাতাতেই রয়েছে বহু। এবার সেইসব সম্পত্তি পুনরুদ্ধারের জন্য সক্রিয় কেন্দ্রীয় সরকার।
এই প্রসঙ্গে উল্লেখ করতেই হয় ২০২১ সালের ২৭ নভেম্বর কলকাতার ২১ গণেশচন্দ্র অ্যাভিনিউয়ে একটি সম্পত্তিতে সিল করার ঘটনা। যা সিল করা হয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে, জানানো হয় এটি একটি বেদখল হওয়া বাড়ি। এই বাড়ির মালিক আজ়িজ়ুর রহমান, নাজ়িদুর রহমান, নূর জাহান বেগম ১৯৬৫ ও ১৯৭১ সালে ইন্দো-পাক যুদ্ধের সময় পাকিস্তানে চলে যান। তারপর থেকেই সেই সম্পত্তি বেদখল হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 − seven =