দেশে প্রথম নদীর নীচে সুড়ঙ্গ পথে ছুটল মেট্রো, কলকাতায় তৈরি নতুন ইতিহাস

কলকাতা: গঙ্গার নীচে সুড়ঙ্গ দিয়ে ছুটবে মেট্রো। প্রকল্প হাতে নেওয়ার পর থেকেই ছিল বাড়তি উত্তেজনা। কেমন হবে গঙ্গার নীচ দিয়ে যাওয়ার অভিজ্ঞতা তা নিয়ে চায়ের আড্ডায়, গল্পের আসরে ঝড় কম ওঠেনি। তবে অবশেষে সেই স্বপ্নই সফল হওয়ার দোরগোরায়। দেশে প্রথম নদীর নীচের সুড়ঙ্গ পথ দিয়ে ছুটল মেট্রো। আর তার নজির থাকলেন বঙ্গবাসী।
দিন কয়েক আগে সফল ট্রায়াল রান হয়েছে গঙ্গার নীচে সুড়ঙ্গ পথে। তবে সেদিন শুধু ছিলেন মেট্রো রেলের কর্মী, কর্তারা। বৃহস্পতিবারই প্রথম পরীক্ষামূলক ভাবে গঙ্গার নিচ দিয়ে যাত্রী সহ ছুটল ইস্ট ওয়েস্ট মেট্রো। ঘটনার সাক্ষী রইলেন সাংবাদিকরা।
চলতি বছরেই হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত মেট্রো পরিষেবা চালুর ভাবনা রয়েছে। মেট্রোর প্রকল্প রূপায়ণের দায়িত্বে থাকা কেএমআরসিএলের ম্যানেজিং ডিরেক্টর (ফিন্যান্স) এ সরকার জানান, প্রকল্পে আপাতত ব্যয় হয়েছে ৮৪০০ কোটি টাকা। দেশে প্রথম নদীর তলা দিয়ে মেট্রো যাবে শহর কলকাতায়। এর আগে দেশের কোনও রাজ্যে নদীপথে মেট্রো যায়নি।
হাওড়া থেকে গঙ্গার নীচে সুড়ঙ্গ পথ ধরে এদিন মেট্রো আসে নির্মীয়মাণ মহাকরণ স্টেশন হয়ে এসপ্ল্যানেডে। কিছু ক্ষণ থেমে আবার উল্টো পথে। আবার গঙ্গার তলা দিয়ে হাওড়া ময়দান। প্রথম দিনের যাত্রায় ৪.৮ কিলোমিটার ২০ মিনিটের রাস্তা যেতে-আসতে সময় লেগেছে প্রায় ঘণ্টা দেড়েক।
কলকাতা মেট্রো রেলের দায়িত্বে থাকা জেনারেল ম্যানেজার হরিনাথ জয়সওয়াল এবার থেকে মেট্রো প্রকল্প রূপায়ণের দায়িত্বে থাকা কেএম আরসিএল-এর ম্যানেজিং ডিরেক্টর হরিনাথ জয়সওয়াল বলেন, ‘বৃহস্পতিবার থেকে শুরু। এরপর হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রোর লাগাতার ট্রায়াল রান চলবে। দু’টি রেকে হবে ট্রায়াল রান। রেক দু’টিকে বৌবাজারে টানেলের ভিতর দিয়েই নিয়ে যাওয়া হয়েছে। তবে ওই নির্দিষ্ট অংশে এখনই ট্রায়াল রানের কোনও ভাবনা চিন্তা নেই। বাকি অংশে নিরাপত্তা ও সুরক্ষা ব্যবস্থা খতিয়ে দেখবেন রেল বোর্ডের ভারপ্রাপ্ত আধিকারিক। সেখান থেকে সবুজ সংকেত বা ছাড়পত্র পেলে এই বছরই গঙ্গার তলা দিয়ে চালু হবে কলকাতার স্বপ্নের মেট্রো পথ’।
হাওড়া ময়দান থেকে শুরু করে সুড়ঙ্গ পথে গঙ্গার তলা দিয়ে গিয়ে সল্টলেক সেক্টর ফাইভ। বহু বছর ধরেই কলকাতায় ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরের কাজ। তবে বউবাজারে একাধিক বার ধসের ফলে কাজ থমকে গিয়েছে। অনেক আগেই এই রাস্তায় মেট্রো চলাচল শুরুর পরিকল্পনা থাকলেও, বউ বাজারে মেট্রোর সুড়ঙ্গ খুঁড়তে গিয়ে বাড়িতে ফাটল ধরায়, ধস নামায় কাজ থমকে গিয়েছে বারবার। তবে এবার আরও সাবধানতার সঙ্গে এগোতে চায় মেট্রো রেল কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven + 19 =