মেটা-কে জঙ্গি সংগঠন বলে আখ্যা রাশিয়ার!

বিশ্বের অধিকাংশের কাছেই জনপ্রিয়তার শীর্ষে মার্ক জুকারবার্গের মেটা। এবার সেই মেটা অর্থাৎ ফেসবুককেই (Facebook) জঙ্গি সংগঠন বলে ঘোষণা করল রাশিয়া। সম্প্রতি একটি রিপোর্টের ভিত্তিতে প্রকাশ্যে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য।

প্রসঙ্গত, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়া সামরিক অভিযান শুরু করে। এবং এই বছর মার্চ মাসের শেষের দিকে ফেসবুক ও ইনস্টাগ্রামকে রাশিয়ার ভূখণ্ডে নিষিদ্ধ ঘোষণা করা হয়। সেই সময় মেটার বিরুদ্ধে রাশিয়ার মূল অভিযোগ ছিল, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সময়ে এই টেক সংস্থা ‘রুশোফোবিয়া’কে প্রশ্রয় দিয়েছে। রুশ বিরোধী মন্তব্যকে প্রচারে সম্মতি দিয়েছে। তাই সেই সময় ‘উগ্রপন্থী কার্যকলাপের’ জন্য ফেসবুক ও ইনস্টাগ্রামকে নিষিদ্ধ করা হয়।

অশান্তির ভিডিও পোস্ট করানো হত বলেও অভিযোগ তোলা হয়েছে। পাশাপাশি রুশ সরকারের আর্থিক বিষয়ক নজরদারি সংস্থা মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে, মেটার সঙ্গে আর্থিক লেনদেনের তথ্য প্রমাণিত হলে সংশ্লিষ্ট সংস্থার বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হবে।

যদিও মেটার আইনজাবী এই সমস্ত অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছেন। তিনি আদালতে জানিয়েছেন, এই সংস্থা কখনই কোনও অশান্তির ঘটনাকে প্রশয় দেয়নি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সময়ও রাশিয়ার বিরুদ্ধে জনমত তৈরি করে, এমন কোনও কাজ করেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 2 =