বিজেপি বিধায়কের হস্তক্ষেপে বৈঠক, ডিভিসির ছাই পুকুরের জলে ক্ষতিগ্রস্ত পরিবারগুলিকে চাকরির প্রতিশ্রুতি

নিজস্ব প্রতিবেদন, পুরুলিয়া: পুরুলিয়ার রঘুনাথপুরের থার্মাল পাওয়ার সাপ্লাই প্রজেক্টের জন্য রঘুনাথপুর ২ নম্বর ব্লকের পাবড়া গ্রামের সামনে ছাই পুকুর তৈরির পর সেখানকার চাষের জমির ক্ষতিগ্রস্তদের দীর্ঘ আ¨োলন ও বিজেপি বিধায়কের হস্তক্ষেপে তাদের কাজে নেওয়ার প্রতিশ্রুতি দিল ডিভিসি কর্তৃপক্ষ। শনিবার দুপুরে আন্দোলনকারীদের নিয়ে এলাকার তথা পারা বিধানসভার বিজেপির বিধায়ক নদীয়ারচাঁদ বাউরির উপস্থিতিতে ডিভিসির কর্তৃপক্ষ রঘুনাথপুর থার্মাল পাওয়ার সাপ্লাই কারখানার কনফারেন্স হলে একটি বৈঠক করেন। তাতে মাসখানেক সময়ের মধ্যেই ক্ষতিগ্রস্ত পরিবারগুলি থেকে ২৫ জনকে ওই বিদ্যুৎকেন্দ্রে কাজে নিয়োগ করার আশ্বাস দেওয়া হয়।
বিধায়ক নদিয়ারচাঁদ বাউরি বলেন, ‘আমি এলাকার একজন জনপ্রতিনিধি হিসেবে আন্দোলনকারীদের সঙ্গে রয়েছি। কারখানার জন্য চাষযোগ্য জমি নষ্ট হবে, আর ক্ষতিগ্রস্তরা কাজও পাবে না আর জমিতে চাষও করতে পারবে না, তা মেনে নিতে পারব না। শনিবার আন্দোলনকারীদের নিয়ে আমার উপস্থিতিতে ডিভিসির রঘুনাথপুর থার্মাল পাওয়ার সাপ্লাই কারখানার কনফারেন্স হলে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। তাতে ক্ষতিগ্রস্ত পরিবারগুলি থেকে ২৫ জনকে ওই তাপ বিদ্যুৎকেন্দ্রে কাজ দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে মাসখানেকের মধ্যেই।’
রঘুনাথপুর থার্মাল পাওয়ার সাপ্লাই কেন্দ্রের প্রকল্প আধিকারিক চৈতন্য প্রকাশকে বিষয়টি নিয়ে ফোন করা হলেও তিনি বলেন,‘২০১৬ সাল থেকে ক্ষতিগ্রস্তের জন্য আন্দোলনকারীরা যে আর্থিক সাহায্য দাবি করছেন তা মিটিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।’ আর কাজের বিষয়ে তিনি বলেন, ‘এই মুহূর্তে তো প্ল্যান্টে কাজ নেই। তবে আগামী দিনে প্ল্যান্টে কাজের সুযোগ হলে ক্ষতিগ্রস্ত পরিবার গুলি থেকেই কাজে নেওয়া হবে।’
উল্লেখ্য, পুরুলিয়ার রঘুনাথপুরের থার্মাল পাওয়ার সাপ্লাই প্রজেক্টের জন্য রঘুনাথপুর ২ নম্বর ব্লকের পাবড়া গ্রামের সামনে ছাই পুকুর তৈরি করে পাম্প হাউস তৈরি করেছে ডিভিসি কর্তৃপক্ষ। ওই ছাই পুকুরের জল দীর্ঘদিন ধরে পাবড়া গ্রামের কিছু চাষিদের চাষের জমিতে প্রবেশ করে ক্ষতিগ্রস্ত হচ্ছে চাষবাস এমনই অভিযোগ তুলে বেশ কয়েকবার পাম্প হাউস ঘিরে বিক্ষোভ দেখিয়েছিলেন ক্ষতিগ্রস্তরা। ডিভিসি কর্তৃপক্ষ বার বার তাদের আশ্বাস দেওয়ার পরেও কাজ হয়নি বলে দাবি। এবার আন্দোলনকারীরা পাবড়া জমি ক্ষতিগ্রস্ত কমিটি গঠন করে ওই ব্যানারে শুক্রবার সকাল থেকে গভীর রাত পর্যন্ত পাবড়া গ্রামের অদূরে পাম্প হাউস বন্ধ করে দিয়ে বিক্ষোভ দেখান।
খবর পেয়ে আন্দোলনকারীদের কাছে যান এলাকার তথা পারা বিধানসভার বিজেপির বিধায়ক নদীয়ারচাঁদ বাউরি। তিনি আন্দোলনকারীদের দাবি নাহ্য সম্মত বলে তাঁদের পাশে থাকার আশ্বাস দেন। শুক্রবার গভীর রাতে আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসার আশ্বাস দেয় ডিভিসি কর্তৃপক্ষ। সেইমতো আন্দোলনকারীরা রাতেই আন্দোলন প্রত্যাহার করে নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − 6 =