দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বুমরাহর পরিবর্তে দলে সিরাজ, সুস্থ হয়েও ডাক পেলেন না শামি

জল্পনার অবসান ঘটিয়ে জশপ্রীত বুমরাহর পরিবর্ত ঘোষণা করল বিসিসিআই। মহম্মদ সিরাজকে দলে নেওয়া হয়েছে বলে জানিয়ে দেওয়া হয়েছে বোর্ডের তরফে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছিল, হয়তো মহম্মদ শামিকে দলে নেওয়া হবে। কিন্তু তিনি করোনামুক্ত হওয়ার পরেও তাঁকে দলে নিলেন না নির্বাচকরা।

তবে এই সিদ্ধান্ত শুধুমাত্র দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য। টি-টোয়েন্টি বিশ্বকাপে বুমরাহর পরিবর্ত কে হবে, তা নিয়ে সংশয় থেকেই গেল। আপাতত বিশ্বকাপের দলে স্ট্যান্ডবাই হিসাবে রয়েছেন শামি ও দীপক চাহার। সেখান থেকেই একজনকে স্কোয়াডে নেওয়া হবে, সেরকমটাই প্রথা রয়েছে। সেক্ষেত্রে বুমরাহর জায়গা নেওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন শামি।
কিন্তু দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম ম্যাচেই দুরন্ত বোলিং করে সকলের নজর কেড়ে নিয়েছেন চাহার। অন্যদিকে, বিশ্বকাপের আগে আর কোনও টি-টোয়েন্টি ম্যাচে খেলার সুযোগও পাবেন না শামি। তাই বিশ্বকাপের দলে সুযোগ পেলেও শামির পক্ষে দুরন্ত ছন্দে বোলিং করা বেশ কঠিন হবে। তবে দক্ষিণ আফ্রিকা সিরিজে সিরাজকে সুযোগ দেওয়ার ফলে প্রশ্ন উঠে গিয়েছে, তাহলে কি শামির জন্য বিশ্বকাপের দরজা একেবারেই বন্ধ হয়ে গেল?

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ভারতে এসেছে দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপের আগে প্রস্তুতি নেওয়ার জন্য এটাই শেষ সুযোগ রোহিত শর্মাদের সামনে। সিরিজের প্রথম ম্যাচে নামার আগেই পিঠের চোট পেয়ে ছিটকে যান বুমরাহ। তারপরেই একরাশ বিতর্ক তৈরি হয়। ইংল্যান্ড সফরে সীমিত ওভারের সিরিজ ও এশিয়া কাপে চোটের কারণে ছিটকে যাওয়ার পরেও কেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাঠে নামানো হল বুমরাহকে? কেন বিশ্বকাপের কথা মাথায় রেখে তাঁকে পর্যাপ্ত বিশ্রাম দেওয়া হয়নি? শোয়েবের মতো প্রাক্তন ক্রিকেটাররা যদি বুমরাহর এই সমস্যার কথা আঁচ করে থাকেন, তাহলে ভারতীয় বোর্ড কর্তারা কেন তা বুঝতে পারেননি? ইদানিংকালে বারবার চোটের কবলে পড়েছেন ভারতীয় ক্রিকেটাররা। সেই প্রসঙ্গ টেনে অনেক ক্রিকেটপ্রেমীর প্রশ্ন, খেলোয়াড়দের শারীরিক পরিস্থিতির দিকে আদৌ কি যথাযথভাবে নজর রাখে বোর্ড?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − 14 =