পরের ম্যাচে হয়তো বিশ্রামে ম্যাক্সওয়েল!

কাফ মাসলের চোট নিয়েও টিমকে জিতিয়ে ক্রিকেট দুনিয়ায় আলোড়ন ফেলে দিয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল। নট আউট ২০১ দেখে বিস্ময়াবিষ্ট হয়ে পড়েছেন সুনীল গাভাসকর থেকে ওয়াসিম আক্রম। অস্ট্রেলিয়ার হয়ে এই প্রথম ওয়ান ডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করলেন ম্যাক্সি। শুধু তাই নয়, ৫০ ওভারের ফর্ম্যাটে রান তাড়া করতে নেমে কেউ এই প্রথম ডাবল সেঞ্চুরি করে দেখালেন। ম্যাক্সির এই ইনিংসকে ব্যাখ্যা করার ভাষা খুঁজে পাচ্ছেন না প্রাক্তনরা। আফগানিস্তানের বিরুদ্ধে ওয়ান ডে-তে সর্বকালের সেরা ইনিংস খেললেন কিনা, তা নিয়েও শুরু হয়ে গিয়েছে আলোচনা। সেই ম্যাক্সওয়েলকে নিয়ে এখন অন্য প্রশ্ন। কাফ মাসলের চোটের কী হাল? তিনি কি খেলতে পারবেন বাংলাদেশের বিরুদ্ধে গ্রুপ লিগের শেষ ম্যাচে। ১১ নভেম্বরের ওই ম্য়াচের উপর নির্ভর করবে শেষ চারের অবস্থান। ম্যাক্সওয়েল খেলতে না পারলে অস্ট্রেলিয়া টিমের কাছে বড় ধাক্কা হতে পারে।

ম্যাক্সিকে নিয়ে যে উদ্বেগ রয়েছে অজি শিবিরে। তা অবশ্য গোপন থাকছে না। তবে আশার কথা, হয়তো পরের ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে খেলতে পারবেন অলরাউন্ডার। কামিন্সের কথায়, ‘ওকে নিয়েই কথা বলছিলাম আমরা। এমন একটা দিন কখনও আসে, যে দিন কোনও একজনকে আটকানো যায় না। ভালো লাগছে এটা ভেবে যে, ওর সঙ্গে ক্রিজে আমিও ছিলাম। ওর ক্র্যাম্প ধরেছিল। কিন্তু দেশকে ও কতটা ভালোবাসে চোট নিয়েও ওর খেলাটা তারই প্রমাণ।’

টিমের ক্যাপ্টেন হিসেবেও দায়িত্ব নিয়েছেন কামিন্স। ৬৮ বলে নট আউট ১২ করেছেন। একটা দিক আটকে রেখেছিলেন কামিন্স। কিন্তু ম্যাচটা এমন পর্যায়ে নিয়ে চলে গিয়েছিলেন ম্যাক্সওয়েল, তাঁকে ছাড়া আর কিছু আলোচনা করা যায়নি। বাংলাদেশ ম্যাচে কি ম্যাক্সিকে পাওয়া যাবে? কামিন্স বলে দিচ্ছেন, ‘ও এখন ভালোই আছে।’ তবে চোটের যা বহর, অবিশ্বাস্য ইনিংস খেলতে গিয়ে যতটা ধকল নিতে হয়েছে তাঁকে, তাতে হয়তো পরের ম্যাচে বিশ্রামও দেওয়া হতে পারে। শেষ চারের অঙ্ক নিয়ে চাপে নেই অস্ট্রেলিয়া। সেমিফাইনালে চোটমুক্ত ম্যাক্সিকেই চাইছে অস্ট্রেলিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + seventeen =