জঙ্গলে অগ্নিকাণ্ডের ঘটনায় পুড়ে গেল প্রচুর গাছ

পান্ডবেশ্বর : জঙ্গলে অগ্নিকাণ্ডের ঘটনায় পুড়ে গেল প্রচুর গাছ। ঘটনাটি পান্ডবেস্বর বিধানসভার কুমারডিহি তিলাবনী কলিয়ারী সন্নিহিত জঙ্গল। বহু প্রাচীন এই জঙ্গলে বিভিন্ন প্রজাতির গাছ রয়েছে। তার মধ্যে বেশিরভাগ উকিলপ্টাস ও সোনাঝরি গাছ দেখতে পাওয়া যায়। কিন্তু হঠাৎ শুক্রবার স্থানীয়রা লক্ষ্য করেন জঙ্গলে কেও বা কারা আগুন ধরিয়ে দিয়েছে। যদিও আগুন ধরানোর কারণ এখন জানা যায়নি। তবে আগুনে পুড়ে গেছে বহু ছোট বড় গাছ। কুমারডিহি থেকে তিলাবনী কলিয়ারী যাবার প্রধান রাস্তার পাশের এই জঙ্গল।

অথচ, এই আগুন লাগার ব্যাপারে কারো কোনো হুঁশ নেই। যদিও জঙ্গলের আগুন নিজেই নিভে গিয়েছে। তবে কয়লাঞ্চল এখন প্রায় রুক্ষতায় পরিণত। চতুর্দিকেই শুধুই খোলামুখ খনি। ফলে দূষণে ভরেছে এলাকা। এই মুহূর্তে এই অঞ্চল বাঁচাতে পারে তা হল অরণ্য। সেখানে আমরা নিজেরাই নিজেদের বিপদ ডেকে আনছি। নির্বিচারে জঙ্গলে আগুন লাগিয়ে হত্যা করছি গাছের সাথে সাথে নিজেদেরও।

জঙ্গলে আগুনের ফলে শুধু যে গাছ পুড়ে ছাই হচ্ছে তা নয়, জঙ্গলের জীবজন্তু, কীটপতঙ্গ সবাই মৃত্যু মুখে পড়ছে। এই জঙ্গলে রয়েছে অনেক শেয়াল ও ভোঁদড় জাতীয় বন্য জন্তু। এভাবে আগুন লাগলে তাদের জীবন সংশয় দেখা দিচ্ছে। এত কিছু হবার পরও হুঁশ নেই বনদপ্তরের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two + twenty =