মণিপুরের হিংসা লজ্জার, এ নিয়ে রাজনীতি আরও লজ্জার, রাহুলকে পাল্টা শাহের

মণিপুর ইস্যুতে রাহুলের অক্রমণের পাল্টা জবাব দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি মেনে নিলেন মণিপুরে হিংসা ছড়িয়েছে সেটা অস্বীকার করার জায়গা নেই। মণিপুরে যেটা হচ্ছে সেটা লজ্জাজনক। এটাও মানলেন তিনি। কিন্তু তারপরই পালটা তোপ দেগে বলে দিলেন, হিংসার ঘটনা যতটা লজ্জাজনক, তার চেয়ে অনেক বেশি লজ্জাজনক হল মণিপুর ইস্যুতে বিরোধীদের রাজনীতি করার চেষ্টা। আর এই বিষয়ে রাহুলকে এক চোট নেন শাহ।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ওরা তো উত্তর-পূর্ব ভারতে কিছুই করেনি। মোদি জমানায় উত্তর-পূর্ব ভারতে ৬৮ শতাংশ কমেছে হিংসার ঘটনা। স্রেফ ৯ বছরে ৫০ বার উত্তরপূর্ব ভারতে গিয়েছেন মোদি। প্রধানমন্ত্রীই উত্তর-পূর্ব ভারতকে মূল ভুখণ্ডের সঙ্গে যুক্ত করেছেন।’ অমিত শাহ জানান, মণিপুরের হিংসার এপর্যন্ত ১৫২ জনের মৃত্যু হয়েছে। এটা অস্বীকার করার জায়গা নেই। সরকারের লুকনোরও কিছু নেই। এখন হিংসা অনেকটাই কমেছে। মুখ্যমন্ত্রীও কেন্দ্রের সঙ্গে সহযোগিতা করছেন। তাই তাঁকে সরানোর কোনও প্রশ্ন নেই।’ শাহর দাবি, একেবারে প্রথম দিন থেকে আলোচনায় রাজি সরকার। কিন্তু বিরোধীরাই আলোচনা চায় না।

এদিন সকালে ভাষণে রাহুল গান্ধি দাবি করেছিলেন, তিনি মণিপুরে গিয়ে সাধারণ মানুষের মনের কথা শুনেছেন। আর প্রধানমন্ত্রী আজ অবধি মণিপুর যাওয়ার সময় পেলেন না। কংগ্রেস নেতা অভিযোগ করেছিলেন, মণিপুর থেকে হরিয়ানা, সব জায়গায় বিভেদের বীজ পুঁতছেন মোদি নিজেই। জবাবে শাহ বলেন, ‘মণিপুরে গিয়ে নাটক করেছেন রাহুল। গত ৩০ বছর দেশ দুর্নীতি আর পরিবারবাদের নাগপাশে বন্ধ ছিল। মোদি সেটা ভেঙে দিয়েছেন। দেশকে ভাল কাজের রাজনীতি শিখিয়েছেন তিনি।’

অনাস্থা প্রস্তাব নিয়ে রাহুলের করা অভিযোগের জবাব দিয়ে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার যখন উন্নয়নের কাজে মনোনিবেশ করছে, বিরোধীরা তখন স্রেফ রাজনৈতিক উদ্দেশে অনাস্থা প্রস্তাব আনছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + ten =