পঞ্চায়েত নির্বাচনের আগে সজনেখালি সফরে মমতা

কলকাতা: এবার দক্ষিণবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন সূত্রে খবর, ২৯ নভেম্বর সজনেখালি যাবেন মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও দক্ষিণ ২৪ পরগনা যাওয়ার সূচি সরকারি তরফ থেকে এখনও ঘোষণা করা হয়নি। আপাতত যা জানা যাচ্ছে, ২৯ তারিখ যাওয়ার পর গোসবার মাঠে জনসভা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু তাই নয়, রাতে সজনেখালি থাকার সম্ভাবনাও রয়েছে মুখ্যমন্ত্রীর। কারণ, ৩০ তারিখ লঞ্চে নদী ভাঙন ঘুরে দেখার পরিকল্পনা রয়েছে তাঁর। এরপর ৩০ তারিখেই ফিরে আসবেন তিনি। এদিকে সুন্দরবনকে জেলা তৈরি করার সিদ্ধান্ত জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর তা বলেছিলেন, কিছুদিন আগে কৃষ্ণনগর সফরে গিয়ে। সেখানে বক্তব্য রাখতে গিয়ে তিনি আরও নতুন দু’টি জেলা তৈরির কথা জানান। তখনই এই জনসভায় উঠে এসেছিল সুন্দরবন এবং বসিরহাটকে আলাদা জেলা তৈরির কথা।
এদিক নবান্ন সূত্রে খবর,উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় সুন্দরবনে ব্লক রয়েছে ১৯ টি। যার মধ্যে ১৩টি ব্লক দক্ষিণ ২৪ পরগনার। ওই ১৩টি ব্লক নিয়ে সুন্দরবন জেলা তৈরি করা হবে। আর উত্তর ২৪ পরগনার মধ্যে বাকি যে ছ’টি ব্লক থাকবে তা নিয়ে তৈরি হতে পারে বসিরহাট জেলা। ফলে সজনেখালি সফরে এই নিয়ে আলোচনার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। সজনেখালিতে গিয়ে প্রশাসনিক কর্তাদের সঙ্গেও তিনি বৈঠক করতে পারেন। সাধারণ মানুষের সমস্যার কথা জানতে পারেন। এদিকে ২৮ নভেম্বর মন্ত্রিসভার বৈঠকও রয়েছে তাঁর। সেটা সেরেই মুখ্যমন্ত্রীর রওনা দেওয়ার কথা সজনেখালির পথে।
এদিকে আবার পঞ্চায়েত ভোট। সে কারণেই জেলা সফর ইতিমধ্যেই শুরু করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাসমেলা উপলেক্ষে কৃষ্ণনগরেও গিয়েছিলেন তিনি। আদিবাসীদের মন পেতে ঘুরে এসেছেন বেলপাহাড়ি, ঝাড়গ্রামেও। এদিকে পঞ্চায়েত ভোটের যখন সিএএ ইস্যুতে সুর চড়াচ্ছে বিজেপি। এদিকে আবার নদিয়ায় ভোটের ময়দানে বড় ফ্যাক্টর মতুয়ারা। জেলার ১৭টি বিধানসভা আসনেই ভোটারদের একটা বড় অংশ মতুয়া সম্প্রদায়ের। রাজনৈতিক মহলের ধারনা, এবার সিএএ ইস্যুর প্রভাব পড়বে মতুয়া ভোট ব্যাঙ্কে।  এবার লক্ষ্য দক্ষিণ ২৪-পরগনা। যেখানে অভিষেক বন্দ্যোপাধ্যায়ও ডায়মণ্ড হারবারে জনসভা করেছেন কয়েকদিন আগেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × five =