বেঙ্গালুরুতে বিরোধী জোট গঠনের বৈঠকের আগে সাক্ষাৎ মমতা-সোনিয়ার

বেঙ্গালুরুতে বৈঠকের আগের দিনই মমতা-সোনিয়া সৌজন্য সাক্ষাৎ। বিজেপি বিরোধী দলগুলির বৈঠকের আগে নৈশভোজে যোগ দিতে বেঙ্গালুরু গিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার বিকেলে সেই আগমনের সূত্র ধরেই মমতার সঙ্গে সাক্ষাৎ হল সোনিয়া গান্ধির। ২০২১ সালের জুলাই মাসের পর ২০২৩ সালের জুলাই মাসে ফের মুখোমুখি হলেন সোনিয়া-মমতা।

এদিন মমতাকে উষ্ণ অভ্যর্থনা জানান সোনিয়া গান্ধি। এদিন মমতা বন্দ্যোপাধ্যায়কে ভিতরে নিয়ে যান কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া ও সঙ্গে ছিলেন ডি কে শিবকুমার। এখানে বিরোধী দলের নেতাদের সঙ্গে বৈঠক করে মমতা ফিরে গেলেও, তৃণমূলের হয়ে নৈশভোজে থাকবেন অভিষেক বন্দ্যোপাধ্যায় ও ডেরেক’ও ব্রায়েন।

লোকসভা ভোটের আগে বিজেপি বিরোধী জোট গঠনের লক্ষ্যে বিভিন্ন বিরোধী দলের দুদিনের বৈঠকের সোমবার ছিল প্রথম দিন। কর্নাটকের বেঙ্গালুরুতে প্রথম দিনের বৈঠকে  সোনিয়া গান্ধি- সহ বিরোধী নেতারা উপস্থিত রয়েছেন। তৃণমূল কংগ্রেস প্রধান মমতা বন্দ্যোপাধ্যায় এবং দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও সোমবার বিকেলে বেঙ্গালুরু পৌঁছেছেন মূল বৈঠকের আগে এক পাঁচতারা হোটেলে সৌজন্য বৈঠক ও নৈশভোজের আয়োজন করা হয় । আজ প্রধান বৈঠকে ২৬ টি বিরোধী দলের নেতারা উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে। ২০২৪ সালের লোকসভা ভোটের আগে বিভিন্ন বিরোধী দলের যৌথ সাধারণ কর্মসূচির খসড়া কর্মসূচি তৈরি করার জন্য একটি কমিটি গঠন এই বৈঠকের অন্যতম উদ্দেশ্য। জোট সঙ্গীদের মধ্যে রাজ্য ভিত্তিক আসন বণ্টনের সূত্র এই বৈঠকের আলোচ্য সূচিতে রয়েছে।

বৈঠকের আগে বিরোধী জোটের প্রধান মুখ সম্পর্কে প্রশ্ন করা হলে কংগ্রেস সাংসদ তথা সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল বলেন, জোট সঙ্গীদের মধ্যে যোগ্য নেতৃত্বের কোনও অভাব নেই। নেতৃত্বের মুখ বাছাই নিয়ে মাথা ঘামানোর থেকে তাঁরা দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে অধিক চিন্তিত বলে বেণুগোপাল জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 3 =