জি-২০ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রীর ডাকে দিল্লি যাচ্ছেন মমতা

আবারও দিল্লি সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ৫ ডিসেম্বর দিল্লিতে জি-২০ (G-20) সম্পর্কিত সর্বদলীয় বৈঠকে যোগ দেবেন তিনি । রাজ্য বিধানসভায় তিনি নিজেই এ কথা জানিয়েছেন।  তবে রাজ্যের মুখ্যমন্ত্রী হিসাবে নয়। বৃহস্পতিবার বিধানসভায় দাঁড়িয়ে এ কথা নিজেই জানিয়েছেন মমতা। বলেছেন, ‘৫ তারিখ (ডিসেম্বর) দিল্লি যাব প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে। তবে রাজ্যের মুখ্যমন্ত্রী হিসাবে যাচ্ছি না…।’

এই বৈঠকের পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে মুখ্যমন্ত্রীর কোনও দ্বিপাক্ষিক বৈঠকের কর্মসূচি এখনও পর্যন্ত নির্ধারিত হয়নি। ফলে, প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীর আলাদাভাবে কথা হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। এদিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এবারের তাঁর দিল্লি সফর আরও একটি কারণে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি এই সফরের ফাঁকেই আজমীর শরীফ ঘুরে আসতে চান। কারণ রেলমন্ত্রী থাকাকালীন তাঁর তত্ত্বাবধানেই আজমীর শরীফ অবধি রেল যোগাযোগের ব্যবস্থা তৈরি হয়েছিল। সেই কারণেই আজমীর শরীফে যাওয়ার প্রবল ইচ্ছা তাঁর। সঙ্গে পুষ্কর ঘুরে আসারও ইচ্ছা প্রকাশ করেছেন তিনি।

আগামী বছর জি-২০ শীর্ষ সম্মেলন হওয়ার কথা ভারতে। সদ্য ইন্দোনেশিয়ার বালিতে প্রতীকীভাবে জি-২০ সভাপতিত্ব গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শীর্ষ সম্মেলনের আগে গোটা দেশ জুড়ে জি-২০র বহু কর্মসূচি হওয়ার কথা। সেই সমস্ত কর্মসূচি সফল করার জন্য আগামী ৫ ডিসেম্বর সর্বদল বৈঠক আহ্বান করেছেন প্রধানমন্ত্রী। সেই বৈঠকে যোগ দিতেই মুখ্যমন্ত্রীর দিল্লি যাত্রা বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + 15 =