‘২৪-এ বিজেপির কারাগার ভাঙো, মানুষের সরকার আনো’, একুশের মঞ্চে আহ্বান মমতার

কলকাতা: যে দিকে চোখ যায় শুধু মাথা আরা মাথা। এ যেন জন প্লাবন, জন সুনামি। সেই জন অরণ্যে মঞ্চ থেকে ২৪-এর লোকসভা ভোটে কার্যত দিল্লি দখলের ডাক দিলেন তৃণমূল সুপ্রিমো। স্লোগান তুললেন, বিজেপ হঠাও, দেশ বাঁচাও। আওয়াজ তুললেন, ২৪-এ বিজেপির কারাগার ভাঙো, মানুষের সরকার আনো। সেই সঙ্গে নেতা-কর্মী-সমর্থকদের স্পষ্ট করে দিলেন তৃণমূলে থাকতে গেলে মানুষকে সঙ্গে নিয়ে চলতে হবে। দলে দুর্নীতিগ্রস্তদের জায়গা হবে না। জন সংযোগে ঝাঁপিয়ে পড়তে হবে। পায়ে হেঁটে বাড়ি বাড়ি গিয়ে, সাইকেলে চেপে, রিকশায় চেপে মানুষের কাছে যেতে হবে।

একুশের শহিদ মঞ্চ শুধু তর্পণ মঞ্চ নয়। এদিন সকলে উন্মুখ হয়ে থাকেন তৃণমূল সুপ্রিমো কী বার্তা দেবেন, কোন নির্দেশ দেবেন তা জানার জন্য। মমতা বন্দ্যোপাধ্যায় এদিন স্পষ্ট করে দেন সাংসদ থেকে বিধায়ক সকলকে জনতার সঙ্গে জনতার পাশে গিয়ে কাজ করতে দেখতে চান। সেই সঙ্গে তিনি স্পষ্ট করে দেন তৃণমূলকে আদর্শ দল হিসেবে গড়তে হবে। দেশে একটাই আদর্শ দল  থাকবে তৃণমূল। দেশের একাধিক রাজ্যে ছড়িয়ে দিতে হবে এই দলকে। পাশাপাশি সাধারণ মানুষকে বার্তা দিয়ে নেতা-কর্মীদের দু্র্নীতি যে তৃণমূল মানবে না তা স্পষ্ট করে দেন। মমতার বার্তা, তৃণমূলের নামে কেউ টাকা তুললে থানায় জানান। এমন কেউ করলে তাকে ধরে থানায় নিয়ে আসুন। মমতার বার্তা, বিত্তবান নয় বিবেকবান হওয়ার চেষ্টা করুন।

কলকাতার দুর্গাপুজোকে স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। বর্ণময় সেলিব্রেশন যে হবে, তা আগেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। একুশে জুলাইয়ের মঞ্চ থেকে দলীয় কর্মীদের আরও একবার সেই কর্মসূচির কথা মনে করালেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার তৃণমূলের শহিদ সমাবেশের মঞ্চ থেকে গোটা আগস্ট মাসের কর্মসূচি স্থির করে দিলেন তিনি।

৯ আগস্ট: বিশ্ব আদিবাসী দিবস। তাই ওইদিন ব্লকে ব্লকে মিছিল করার নির্দেশ। তবে ওইদিনই মহরম। তাই আদিবাসী দিবসের মিছিল সকাল ১০টা থেকে ১১টার মধ্যে শেষ করতে হবে। কারণ, দুপুর ১টার পর থেকে মহরমের তাজিয়া বেরোয়। তাই কোনওভাবে যাতে দু’টি পৃথক মিছিলে যাতে কোনও সংঘাত না হয়, সেদিকে খেয়াল রাখার নির্দেশ দলনেত্রীর।
১৪ আগস্ট: ফ্রিডম অ্যাট মিড নাইট পালনের বার্তা দলনেত্রীর। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে এলাকায় দেশাত্মবোধক অনুষ্ঠান আয়োজনের নির্দেশ।
১৫ আগস্ট: স্বাধীনতা দিবসে সংগ্রামীদের শ্রদ্ধা জানিয়ে বাড়িতে বাড়িতে পতাকা উত্তোলন করবেন কর্মীরা।২২ আগস্ট: দুর্গাপুজোর আগে নিরাপত্তা নিয়ে কলকাতা পুলিশের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক

২৮ আগস্ট: তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস।
২৯ আগস্ট: রবিবার হওয়ায় ২৮ আগস্ট এবার তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন হবে না। পরিবর্তে ২৯ আগস্ট গান্ধীমূর্তির পাদদেশে দুপুর ১টা থেকে শুরু হবে অনুষ্ঠান।
১ সেপ্টেম্বর: দুর্গাপুজোকে স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। তাই কলকাতায় বর্ণময় মিছিল করা হবে। ব্লকে ব্লকে মিছিল করার নির্দেশ দলীয় কর্মী-সমর্থকদের।
৫ সেপ্টেম্বর: শিক্ষক দিবসে শিক্ষকদের সম্মান জানানোর নির্দেশ।মমতা বন্দ্যোপাধ্যায় জানান, তবে দুর্গাপুজোর পর কী কী পরবর্তী পরিকল্পনা রয়েছে, তা স্থির হবে পরে।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 − five =