এসএসেকেএমোর পরিকাঠামো আরও ভাল করতে পরামর্শ মমতার

কলকাতা: ‘রাতেও হাসপাতালে থাকুন সিনিয়র ডাক্তাররা’, বৃহস্পতিবার এমনই পরামর্শ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। উল্লেখ্য, হাসপাতালের বিভিন্ন পরিষেবার উদ্বোধন এবং শিলান্যাস করতে যান তিনি। আর এই অনুষ্ঠানে এসেই আবারও হাসপাতলের পরিকাঠামো নিয়ে উষ্মাপ্রকাশ করতে দেখা যায় মুখ্যমন্ত্রীকে। এদিন তিনি ফের সরব হন রেফার করা নিয়েও। বলেন, ‘শুধু রেফার করে দায় সারলেই হবে না।’

এরই পাশাপাশি স্বাস্থ্যক্ষেত্রের পরিকাঠামো উন্নয়নে আর কী কী প্রয়োজন সে বিষয়েও বিস্তারিত জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।পাশাপাশি তিনি এও জানান, গ্রামে গ্রামে সুস্বাস্থ্য কেন্দ্র তৈরি হচ্ছে। আর এও বলেন, এসএসকেএম নিয়ে গর্ব করা উচিত আমাদের রাজ্যের। শুধু তাই নয়, স্বাস্থ্য পরিকাঠামোতেও যে উন্নতি হয়েছে ব্যাপক ভাবে, তারও উল্লেখ করতে গিয়ে মুখ্যমন্ত্রী জানান, ১০ কোটির মধ্যে ৮  কোটি ৪৩ লক্ষ স্বাস্থ্যসাথী কার্ড দেওয়া হয়েছে। পাশাপাশি রাজ্যের হাসপাতালের বেডের সংখ্যা ৪০ হাজার থেকে বেড়ে হয়েছে ৯৭ হাজার। এদিকে ডাক্তারের সংখ্যা ৪ হাজার থেকে ১৫ হাজার ২৬৭ জন হয়েছে। শুধু তাই নয়, নার্সের সংখ্যা ৩৭ হাজার বেড়ে হয়েছে ৬৬ হাজার ৯৮৩ জন। আর নার্সিং স্টাফ বাড়াতে এবং তাঁদের শিক্ষার উন্নতির জন্যও নার্সিং ট্রেনিং স্কুলের সংখ্যাও যে বাড়ানো হয়েছে তাও এদিন জানান তিনি। এরই পাশাপাশি মুখ্যমন্ত্রী এও মনে করিয়ে দেন, ভ্যাকসিনেশনে সবাইকে পিছনে ফেলে বাংলা এখন প্রথমে। এদিকে রাজ্যে কমেছে শিশু মৃত্যুর হারও। এরই পাশাপাশি মুখ্যমন্ত্রী এদিন এও জানান, বেসরকারি কলেজের ডাক্তারের জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করবে রাজ্য।

তবে এদিন হাসপাতালে ঢুকেই প্রথমে ট্রমা কেয়ার ইউনিটে যান মুখ্যমন্ত্রী। কথা বলেন রোগীদের সঙ্গে। এখানেই ভর্তি আছেন এদিন সকালে চিংড়িঘাটায় পথদুর্ঘটনায় আহতরা। তাঁদের ব্যাপারে খোঁজও নেন। এরপরই ট্রমা কেয়ার ইউনিটের পরিষেবা নিয়ে উষ্মা প্রকাশ করতে দেখা যায় মুখ্যমন্ত্রীকে। বলেন, ‘পদ্ধতি খারাপ থাকলে তা আমাদের শোধরাতে হবে।’ পাশাপাশি এসএসকেএম কর্তৃপক্ষকে মুখ্যমন্ত্রীর নির্দেশ, আরও নার্স বা স্বাস্থ্যকর্মীর প্রয়োজন হলে তা যেন স্বাস্থ্য ভবনে জানানো হয়। এককথায় বৃহস্পতিবার নরমে-গরমে  পরিষেবা আরও উন্নত করার বার্তা দিলেন এসএসকেএমকে। বুঝিয়ে দিলেন, প্রয়োজন হলে সরকার সাহায্য করবে কিন্তু পরিষেবার মান নামলে তা বরদাস্ত করা হবে না।

বিস্তারিত আসছে………………..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 − three =