কলকাতায় আয়োজিত আম উৎসবে শিরোপার খেতাব অর্জন করল মালদা জেলা

কলকাতায় আয়োজিত আম মেলায় আবারো শিরোপার খেতাব অর্জন করল মালদা। দ্বিতীয় স্থানে রয়েছে নদিয়া এবং তৃতীয় স্থানে রয়েছে মুর্শিদাবাদ জেলা। মালদার আমকে বাজারজাত করার ক্ষেত্রে আরো বেশি করে উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছে উদ্যানপালন দপ্তর।
উল্লেখ্য, রাজ্য সরকারের উদ্যোগে কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে তিন দিনব্যাপী আয়োজন করা হয়েছিল আম উৎসবের। মালদা, মুর্শিদাবাদ, নদিয়া সহ বিভিন্ন জেলার সু-বিখ্যাত আম নিয়ে হাজির হয়েছেন ব্যবসায়ীরা। তিন দিনব্যাপী এই আম উৎসবের প্রথম দিন থেকেই কলকাতাবাসীর নজর কাড়ে মালদার সুবিখ্যাত বিভিন্ন প্রজাতির আম। যার মধ্যে উল্লেখযোগ্য হিসেবে ছিল আম্রপালি, হিমসাগর, গোপালভোগ, লক্ষ্মণভোগ, ল্যাংড়া প্রভৃতি। শনিবার রাতে রাজ্য সরকারের ফুড প্রসেসিং ইন্ডাস্ট্রিজ অ্যান্ড হটিকালচার ডিপার্টমেন্টের পক্ষ থেকে শিরোপা তুলে দেওয়া হয় মালদা ম্যাংগো মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি উজ্জ্বল সাহার হাতে।
মালদা ম্যাংগো মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি উজ্জ্বল সাহা জানিয়েছেন, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি মালদার আম উৎপাদনের ক্ষেত্রে প্রয়োজনীয় সব ধরনের উদ্যোগ গ্রহণ করার নির্দেশ দিয়েছেন। সেই মতো উদ্যান পালন দপ্তর থেকেও জৈব পদ্ধতিতে আমের উৎপাদন করা এবং আমকে সঠিকভাবে বাজারজাত করার ব্যাপারে বিশেষ পরামর্শ দেওয়ার কাজ শুরু হয়েছে। এবারে প্রাকৃতিক দুর্যোগের কারণে আমের উৎপাদন কম হলেও চাষিদের ক্ষেত্রে তেমন সমস্যা হয়নি। তবে করোনা সংক্রমণের জেরে গত দু’বছর আম উৎসব বন্ধ ছিল। এবারে কলকাতায় হওয়া আম মেলায় শিরোপার খেতাব অর্জন করেছে মালদা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + 1 =